ঢাকা, বাংলাদেশ ২০ অক্টোবর, ২০২৪

চায়ের সঙ্গে মুখরোচক কী খাচ্ছেন?

Publish : 03:17 AM, 08 September 2024.
চায়ের সঙ্গে মুখরোচক কী খাচ্ছেন?
প্রতীকী ছবি
পিপলনিউজ ডেস্ক :

‘এক কাপ চায়ে আমি তোমাকে চাই’-কবীর সুমনের গানের কলি বাঙালির জীবনে ওতপ্রোতভাবে জড়িত। সকাল শুরুর ঘুমের আমেজ কাটাতে হোক কিংবা সারাদিনের কাজের ক্লান্তি মেটাতে, চায়ে চুমুক না দিয়ে চলে না! তবে শুধুই কি চায়ে মন ভরে? সঙ্গে চাই মুখরোচক ‘টা’। সকালে বিস্কুট, কুকিজে কাজ চলে গেলেও সন্ধ্যা নামতেই সিঙারা, চানাচুর, নিমকি, তেলে ভাজার ক্রেভিং শুরু হয়। এদিকে খাওয়ার কিছুক্ষণের মধ্যেই হানা দেয় গলা বুক জ্বালা, বদহজম সহ হাজারো সমস্যা। আপনিও কি প্রায়ই এই ধরনের ‘টা’ খেয়ে সমস্যায় পড়েন? তাহলে চায়ের সঙ্গে কী খাবেন আর কী খাবেন না, জেনে নিন ঝটপট। 

বাঙালিদের মধ্যে চায়ের সঙ্গে বিস্কুট, কুকিজ, নোনতা জাতীয় খাবার পরিবেশনের চল রয়েছে। চায়ের সঙ্গে ময়দা দিয়ে তৈরি খাবার খেলেই শরীরের ক্ষতি হতে পারে। দীর্ঘদিনের এই অভ্যেসের কারণে হজম সংক্রান্ত নানান সমস্যা ভুগতে পারেন। 

চায়ের সঙ্গে পকোড়া কার না ভালো লাগে! বিশেষ করে শীত কিংবা বর্ষাকালে, চা খেলেই পাকোড়ার জন্য মন উসখুশ করে। কিন্তু জানেন কি সুস্বাদু পাকোড়া চায়ের সঙ্গে খাওয়ার জন্য অন্যতম ক্ষতিকর খাবার? স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, পকোড়ায় কামড় দিতে দিতে চা খেলে পেট ব্যথা ও কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগতে পারেন।

বাদাম পুষ্টিকর খাবার। আয়রন সমৃদ্ধ বাদাম দুধ চায়ের সঙ্গে খাওয়া উচিত নয় বলেই মত পুষ্টিবিদদের। এ ছাড়া অন্যান্য আয়রন যুক্ত খাবার যেমন সবুজ শাক, মসুর ডাল ইত্যাদি চায়ের সঙ্গে খাওয়া চলবে না।

চায়ের মধ্যে লেবুর রস যোগ করলে যে শরীরের জন্য ক্ষতিকর হয়ে ওঠে। খেতে যতই সুস্বাদু হোক না কেন, লেবু চা পান করলে অ্যাসিডিটি, হজমে গোলমাল ও গ্যাসের প্রবণতা বাড়ে। যদি খেতেই হয় তাহলে চায়ে লেবুর রসের পরিমাণ কমিয়ে দিন।

পিপলনিউজ/আরইউ

লাইফ স্টাইল বিভাগের অন্যান্য খবর

Follow Us

প্রকাশক ও সম্পাদক
জাহিদুল ইসলাম
বার্তা সম্পাদক
সোহেলী চৌধুরী লিন্ডা

© 2024 সর্বস্বত্ব সংরক্ষিত || peoplenewsbd.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম পদত্যাগের ঘোষণা দিলেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান শিরোনাম খামেনির ওপর হামলা চালাতে পারে ইসরায়েল শিরোনাম পাকিস্তানের সঙ্গে ড্র করে সাফে টিকে রইল বাংলাদেশ শিরোনাম হাজারীবাগে ভবন নির্মাণে ৫ লাখ টাকা চাঁদা দাবি, গ্রেপ্তার ১ শিরোনাম ধর্ষণ মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামী বাবু গ্রেপ্তার শিরোনাম ট্রাফিক আইন লঙ্ঘনে ডিএমপির ১২৬৩ মামলা, জরিমানা প্রায় ৫১ লাখ টাকা