ঢাকা, বাংলাদেশ ২০ অক্টোবর, ২০২৪

ছয় ছাত্রনেতার ওপর ভারতীয় ভিসা নিষেধাজ্ঞার খবর ভুয়া

Publish : 02:17 AM, 16 September 2024.
ছয় ছাত্রনেতার ওপর ভারতীয় ভিসা নিষেধাজ্ঞার খবর ভুয়া
ফাইল ছবি
পিপলনিউজ ডেস্ক :

কোনো বাংলাদেশি ছাত্রনেতার ওপর ভিসা নিষেধাজ্ঞা দেয়নি ভারত। কিছু সংবাদমাধ্যম বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কসহ ছয় ছাত্রনেতার ওপর ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভিসা নিষেধাজ্ঞার যে খবর প্রকাশিত হয়েছে তা ‘ভুয়া’। ভারতীয় কর্মকর্তার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে। 

নাম প্রকাশে অনিচ্ছুক বাংলাদেশে কর্মরত এক কর্মকর্তা বলেছেন, ‘এটি একটি ভুয়া খবর। এ ধরনের কোনো নিষেধাজ্ঞা আরোপ করেনি ভারত।’ 

ইন্ডিয়া টুডের প্রতিবেদনে বলা হয়েছে, ‘ছয় ছাত্র নেতার ওপর ভারতীয় ভিসা নিষেধাজ্ঞা’ এমন শিরোনামে একটি সংবাদ বাংলাদেশের কিছু গণমাধ্যমে রবিবার (১ সেপ্টেম্বর) প্রকাশিত হয়েছে। এতে ছয় ছাত্রনেতার নামও উল্লেখ করা হয়েছে। সেই প্রতিবেদনে দাবি করা হয়েছে ‘ভারতবিরোধী’ অনুভূতি জাগিয়ে তোলার জন্য ওই শিক্ষার্থীদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা আরোপ করেছে ভারত। তবে এটি একটি ‘ভুয়া খবর’ বলে নিশ্চিত করেছে ভারতের সরকারি সূত্র। 

মিরর এশিয়ার বরাত দিয়ে বেশ কয়েকটি সংবাদমাধ্যম রবিবার  জানায়, ভারত ছয় বাংলাদেশি ছাত্রনেতার ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করেছে। ওই প্রতিবেদনে কোনো সূত্র উল্লেখ করা হয়নি। 

প্রতিবেদনে দাবি করা হয়, ভারতবিরোধী জনতাকে উস্কানি দেওয়া এবং ভারতের জাতীয় স্বার্থের বিরুদ্ধে কার্যকলাপে জড়িত থাকার অভিযোগে তাদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞার সিদ্ধান্ত নেওয়া হয়। প্রতিবেদনে আরো দাবি করা হয়েছে, এ বিষয়ে ঢাকায় ভারতীয় হাইকমিশনে নির্দেশনা পাঠানো হয়েছে। দিল্লিতে কর্মরত বেশ কয়েকজন ভারতীয় সাংবাদিক দ্য মিরর এশিয়াকে বিষয়টি নিশ্চিত করেছেন।

প্রতিবেদনে বলা হয়, ভিসা নিষেধাজ্ঞার তালিকায় রয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক সহ-সভাপতি নুরুল হক নুর, গণতান্ত্রিক ছাত্রশক্তির আহ্বায়ক আখতার হোসেন, প্রধান উপদেষ্টার নবনিযুক্ত বিশেষ সহকারী মাহফুজ আলম, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক হাসনাত আবদুল্লাহ, সারজিস আলম ও নুসরাত তাবাসসুম।

 পিপলনিউজ/আরইউ

মিডিয়া বিভাগের অন্যান্য খবর

Follow Us

প্রকাশক ও সম্পাদক
জাহিদুল ইসলাম
বার্তা সম্পাদক
সোহেলী চৌধুরী লিন্ডা

© 2024 সর্বস্বত্ব সংরক্ষিত || peoplenewsbd.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম পদত্যাগের ঘোষণা দিলেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান শিরোনাম খামেনির ওপর হামলা চালাতে পারে ইসরায়েল শিরোনাম পাকিস্তানের সঙ্গে ড্র করে সাফে টিকে রইল বাংলাদেশ শিরোনাম হাজারীবাগে ভবন নির্মাণে ৫ লাখ টাকা চাঁদা দাবি, গ্রেপ্তার ১ শিরোনাম ধর্ষণ মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামী বাবু গ্রেপ্তার শিরোনাম ট্রাফিক আইন লঙ্ঘনে ডিএমপির ১২৬৩ মামলা, জরিমানা প্রায় ৫১ লাখ টাকা