ঢাকা, বাংলাদেশ ২০ অক্টোবর, ২০২৪

ঢাকায় তীব্র যানজটে দুর্ভোগ

Publish : 11:35 PM, 04 October 2024.
ঢাকায় তীব্র যানজটে দুর্ভোগ
সংগৃহীত
রায়হান উল্লাহ :

গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতনের পর ৮ আগস্ট অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান হিসেবে দায়িত্ব নেন নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূস। এরপর কিছুটা সময় সড়কে ছিল না ট্রাফিক পুলিশ। ওই সময়টিতে দায়িত্ব পালন করেছেন ছাত্ররা। তারপর নানা দাবিতে রাজধানীর সড়ক অবরোধ করেন নানা শ্রেণি-পেশার মানুষ। এতে করে রাজধানীর অনেক সড়কে অসহনীয় যানজট পোহাতে হয় নগরবাসীকে। 

তারও উন্নতি হয়েছে গত কিছুদিন। সড়কে ফিরেছে ট্রাফিক পুলিশ। কিন্তু নতুন করে সোমবার (৯ সেপ্টেম্বর) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে রাজধানীতে তীব্র যানজট দেখা গেছে। এর প্রধান কারণ তেজগাঁও শিল্পাঞ্চলের সাতরাস্তা এলাকায় ছয় দফা দাবিতে ‘কারিগরি ছাত্র আন্দোলনের’ ব্যানারে একদল শিক্ষার্থীর সড়ক অবরোধ। এ ছাড়া ইতালির ভিসাসহ জরুরি ভিত্তিতে পাসপোর্ট ফেরতের দাবিতে গুলশানের বিচারপতি শাহাবুদ্দিন আহমেদ পার্কে গণ-অবস্থান কর্মসূচি পালন করেন আবেদনকারীরা। এর মাঝেই ভাদ্র মাসের তীব্র গরম ছিল। তাপমাত্রা ছিল ৩৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। গরম ও যানজটে হেনস্তার শিকার হন নগরবাসী। 

এসব ছাড়াও ট্রাফিক সংশ্লিষ্টরা বলছেন, সড়কে মানুষের আইন মানার প্রবণতা নতুন করে কমেছে। কিছু বললে বুলিংয়ের শিকার হন ট্রাফিক পুলিশ সদস্যরা। আর হেন রাস্তা নেই যেখানে চষে বেড়াচ্ছে না রিকশা ও ব্যাটারিচালিত রিকশা। অনেক সময় ফ্লাইওভারে ওঠে যেতে দেখা গেছে রিকশাকে। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় দেশে অস্থিরতার সুযোগে হাতিরঝিল সড়কে রিকশা অবাধ প্রবেশ করে; যা এখনো থামেনি। এসব কারণেও ইদানিং যানজট পোহাতে হচ্ছে নগরবাসীকে।  

সোমবার পলিটেকনিক ইন্সটিটিউটের শিক্ষার্থীরা সাতরাস্তা মোড়সহ তিব্বত পর্যন্ত সড়ক অবরোধ করে রাখেন। এর প্রভাবে এই সড়কসহ প্রগতি সরনি, কাজী নজরুল ইসলাম এভিনিউ ও হাতিরঝিল সড়কে তীব্র যানজট দেখা দেয়। যানজট ছড়িয়ে পড়ে মগবাজার, বাংলামোটর, মহাখালি, ফার্মগেট, শাহবাগ, মানিক মিয়া অ্যাভিনিউ, ইস্কাটন, আসাদগেট, সায়েন্স ল্যাবে এবং ধানমন্ডির দিকেও। এসব অঞ্চলের সড়কে যানবাহন প্রায় স্থবির হয়ে ছিল। এ ছাড়া ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েতেও যানজট দেখা গেছে। এমনকি অলিগলিতেও এর প্রভাব থাকে। 

সোমবার দুপুর ১২টার পর ছয় দফা দাবি নিয়ে রাস্তায় নামেন কারিগরি শিক্ষার্থীরা। সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন তারা। সকল দাবি মেনে নেওয়ার আশ্বাসে প্রায় ছয় ঘণ্টা পর সড়ক ছেড়ে গেছেন পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। সড়কে অবরোধ তুলে নেওয়ায় যান চলাচল শুরু হয়েছে। সন্ধ্যা ৬টার দিকে সড়ক থেকে সরে যান শিক্ষার্থীরা।

ব্যবসার কাজে তেঁজগাও হয়ে মগবাজারে দিকে যাচ্ছিলেন তানভীর হাসান। তিনি বলেন, সাত রাস্তার দিকে রাস্তা বন্ধ। রিকশা নিয়ে মগবাজারে ঢুকছিলাম। পরে সড়ক বন্ধ দেখে নেমে হাঁটা শুরু করি।

মগবাজার থেকে বনানী অফিস করেন রুহুল আমিন। হাতিরঝিল লাগোয়া বাসা থেকে বেলা ১১টায় দেখেন হাতিরঝিল সড়কে গাড়িগুলো স্থবির হয়ে আছে। দীর্ঘ সারি অনেকদূর চলে গেছে। গাড়ি নড়ার নাম নেই। বনানীর উদ্দেশে দুপুর দুইটায় হাঁটা দেন তিনি। তিব্বতের মোড় এসে একটি বাসে ওঠে পড়েন তিনি।

রুহুল আমিন বলেন, যেকোনো দাবি আদায়ে রাস্তা অবরোধের বিকল্প ভাবতে হবে। হতে পারে রাস্তা দখলের ফলে দাবির বিষয়টি সহজেই সরকারের নজরে আসে। কিন্তু এতে জনদুর্ভোগ সৃষ্টি হয় বেশি। এই যে অনিশ্চিৎ সময় গণপরিবহনে বসে আছেন নিরপরাধ সাধারণ মানুষ, তাদের কী দোষ?    

মোহাম্মদপুর থেকে তেজগাঁও আসছিলেন মাহিন হাসান নামে এক বেসরকারি চাকরিজীবী। তিনি বলেন, অন্যদিন অফিসে আসতে ৩০-৪০ মিনিট সময় লাগে সর্বোচ্চ। আজ আসতে গিয়ে দুই ঘণ্টার বেশি সময় লেগে গেছে। খামারবাড়ি থেকেই যানজট দেখেছি। কোনো যানবাহন নড়ছে না। তারপর ফার্মগেটেও তীব্র যানজট। তেঁজগাও রেলক্রসিং বন্ধ করে রাখা হয়েছে। হাতিরঝিলের সামনে-সাতরাস্তাও বন্ধ। তীব্র রোদ এবং গরমের মধ্যে হেঁটেই অফিসে এসেছি।

এদিকে সোমবার সকালে ইতালির ভিসাসহ জরুরি ভিত্তিতে পাসপোর্ট ফেরতের দাবিতে গুলশানের বিচারপতির শাহাবুদ্দিন আহমেদ পার্কে গণ-অবস্থান কর্মসূচি পালন করেন আবেদনকারীরা। সকাল ১০টা থেকে এই অবস্থান কর্মসূচি শুরু করেন তারা।

যানজট প্রসঙ্গে ডিএমপির তেজগাঁও শিল্পাঞ্চল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গাজী শামীমুর রহমান বলেন, অবরোধের কারণে সড়কের উভয় পাশে যান চলাচল বন্ধ হয়ে গেছে। আমরা যান চলাচল স্বাভাবিক করার চেষ্টা করেছি।

ঢাকা মহানগর পুলিশের ট্রাফিক তেজগাঁও বিভাগের অতিরিক্ত উপকমিশনার তানিয়া সুলতানা বলেন, কারিগরি শিক্ষার্থীদের আন্দোলনের কারণে বিজয়সরণি উড়ালসড়কে গাড়ি চলতে দেওয়া যায়নি। এ কারণে সংশ্লিষ্ট অন্যান্য এলাকায় যানজট হয়েছে।

ট্রাফিক-মিরপুর বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) ইয়াসিনা ফেরদৌস বলেন, মূল সড়কে ব্যাটারিচালিত অটোরিকশা চলাচল করার কথা নয়। তবে এসব রিকশা মূল সড়কে চলাচল ও পার্কিং করে অন্য যানবাহনের প্রতিবন্ধকতা সৃষ্টি করছে। একজন যাত্রীরও দায়িত্ব রয়েছে। সচেতনতা বৃদ্ধিতে সবার এগিয়ে আসা উচিত। বর্তমানে স্কুলকেন্দ্রিক সচেতনতামূলক কার্যক্রম চলমান। এক থেকে দুই সপ্তাহ পর আইনগত ব্যবস্থা কিংবা মামলা করা হবে।

ট্রাফিক-গুলশান বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) আব্দুল মোমেন বলেন, একটি পরিবর্তিত পরিস্থিতির পরে ট্রাফিক পুলিশ সদস্যরাই প্রথম রাস্তায় নেমে কাজ শুরু করে। একটা সময় গুলশান-বনানী এলাকায় নির্ধারিত পোশাকে নির্দিষ্ট সংখ্যক রিকশা চলাচল করতো। এই রিকশাগুলোর অনুমোদন দিতো সিটি করপোরেশন। কিন্তু ৫ তারিখের পর অন্য জায়গা থেকে অটোরিকশা ঢাকায় চলে আসছে। তারা জানে না কোন সড়কে কীভাবে চলাচল করতে হবে। ফলে তাদের সঙ্গে প্রায়ই আমাদের কনফ্লিক্ট হয়। এসব রিকশাচালকরা প্রায়ই আমাদের পুলিশ সদস্যদের টার্গেট করে বুলিং করে।

ট্রাফিক-লালবাগ বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) সালমা সৈয়দ পলি বলেন, ঢাকা শহরে রাস্তার চেয়ে যানবাহনের সংখ্যা বেশি। এরপর যদি ব্যাটারিচালিত অটোরিকশা চলে আসে ঢাকার সড়কে তখন যানজটে পড়তে হয় নগরবাসীকে। আমরা চেষ্টা করছি সমস্যা সমাধানের। তবে কিছুটা সময় লাগবে। কারো ওপর বল প্রয়োগ করা যায় না। সাধারণভাবে বুঝিয়ে সমস্যা সমাধানের চেষ্টা চলছে।

ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) খোন্দকার নজমুল হাসান বলেন, বড় ধরনের রদবদল হয়েছে পুলিশে। ট্রাফিকে যারা নতুন কিছুটা সময় নিচ্ছেন বুঝে উঠতে। তবে সড়কে আমাদের সব পর্যায়ের পুলিশ সদস্য থেকে কর্মকর্তা পর্যন্ত সবাই যানজট কমাতে স্পটে থেকে কাজ করছেন।

ডিএমপি কমিশনার মো. মাইনুল হাসান বলেন, যানজট এই মহানগরীর অন্যতম প্রধান সমস্যা। এই সমস্যা সমাধানে একদিকে দরকার সমন্বিত পরিকল্পনা, কার্যকরী উদ্যোগ ও অন্যদিকে নগরবাসীর অকুণ্ঠ সহযোগিতা, সচেতনতা ও সতর্কতা।

পিপলনিউজ/আরইউ

রাজধানী বিভাগের অন্যান্য খবর

Follow Us

প্রকাশক ও সম্পাদক
জাহিদুল ইসলাম
বার্তা সম্পাদক
সোহেলী চৌধুরী লিন্ডা

© 2024 সর্বস্বত্ব সংরক্ষিত || peoplenewsbd.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম পদত্যাগের ঘোষণা দিলেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান শিরোনাম খামেনির ওপর হামলা চালাতে পারে ইসরায়েল শিরোনাম পাকিস্তানের সঙ্গে ড্র করে সাফে টিকে রইল বাংলাদেশ শিরোনাম হাজারীবাগে ভবন নির্মাণে ৫ লাখ টাকা চাঁদা দাবি, গ্রেপ্তার ১ শিরোনাম ধর্ষণ মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামী বাবু গ্রেপ্তার শিরোনাম ট্রাফিক আইন লঙ্ঘনে ডিএমপির ১২৬৩ মামলা, জরিমানা প্রায় ৫১ লাখ টাকা