ঢাকা, বাংলাদেশ ২০ অক্টোবর, ২০২৪

জয়-পলকের বিরুদ্ধে সাইবার নিরাপত্তা আইনে মামলা

Publish : 10:03 AM, 11 October 2024.
জয়-পলকের বিরুদ্ধে সাইবার নিরাপত্তা আইনে মামলা
ফাইল ছবি
নিজস্ব প্রতিবেদক :

জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) তথ্য বিক্রির অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয় এবং সাবেক তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলকের বিরুদ্ধে রাজধানীর কাফরুল থানায় মামলা হয়েছে।

সাইবার নিরাপত্তা আইনে দায়ের করা এ মামলায় জয় ও পলকসহ মোট ১৯ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতপরিচয় আরো ১৫ থেকে ২০ জনকে আসামি করা হয়েছে। 

কাফরুল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী গোলাম মোস্তফা বুধবার (৯ অক্টোবর) এ কথা জানান। 

এনামুল হক নামের এক ব্যক্তি মঙ্গলবার (৮ অক্টোবর) রাতে মামলাটি দায়ের করেন। মামলার এজাহারে বলা হয়েছে, জাতীয় নিরাপত্তা ও ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা নিশ্চিত না করে ডিজিকন গ্লোবাল সার্ভিসেস লিমিটেডকে এনআইডির তথ্য ব্যবহার করে বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে ব্যবসার অনুমতি দেন আসামিরা। সেসব তথ্য দেশ ও দেশের বাইরের প্রায় ১৮২টি প্রতিষ্ঠানের কাছে বিক্রি করা হয়। তথ্য বিক্রির প্রায় বিশ হাজার কোটি টাকা আত্মসাৎ করা হয়েছে। তৃতীয়পক্ষের কাছে তথ্য পাচার হওয়ায় জনগণের মধ্যে নিরাপত্তাহীনতা দেখা দিয়েছে।

জয় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য-প্রযুক্তি বিষয়ক উপদেষ্টার দায়িত্বেও ছিলেন। পরিবার নিয়ে থাকেন যুক্তরাষ্ট্রে। আর সরকার পতনের পর গত ৫ আগস্ট ভারতে চলে যান শেখ হাসিনা।

তার নয় দিনের মাথায় দেশ ছাড়ার চেষ্টার সময় বিমানবন্দর থেকে আটক হন সাবেক প্রতিমন্ত্রী পলক। কয়েকটি মামলায় গ্রেপ্তার দেখিয়ে তাকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করছে পুলিশ।

পিপলনিউজ/আরইউ

রাজধানী বিভাগের অন্যান্য খবর

Follow Us

প্রকাশক ও সম্পাদক
জাহিদুল ইসলাম
বার্তা সম্পাদক
সোহেলী চৌধুরী লিন্ডা

© 2024 সর্বস্বত্ব সংরক্ষিত || peoplenewsbd.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম পদত্যাগের ঘোষণা দিলেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান শিরোনাম খামেনির ওপর হামলা চালাতে পারে ইসরায়েল শিরোনাম পাকিস্তানের সঙ্গে ড্র করে সাফে টিকে রইল বাংলাদেশ শিরোনাম হাজারীবাগে ভবন নির্মাণে ৫ লাখ টাকা চাঁদা দাবি, গ্রেপ্তার ১ শিরোনাম ধর্ষণ মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামী বাবু গ্রেপ্তার শিরোনাম ট্রাফিক আইন লঙ্ঘনে ডিএমপির ১২৬৩ মামলা, জরিমানা প্রায় ৫১ লাখ টাকা