ঢাকা, বাংলাদেশ ২০ অক্টোবর, ২০২৪

ড্রাগন ফলের অনেক গুণ

Publish : 05:59 AM, 15 September 2024.
ড্রাগন ফলের অনেক গুণ
ফাইল ছবি
পিপলনিউজ ডেস্ক :

বিদেশি ফল ড্রাগন বাংলাদেশে পরিচিত হয়ে যাচ্ছে। চাষও হচ্ছে ব্যাপক। এই ফলের উপকারিতা অনেক। ড্রাগন ফলে রয়েছে আঁশজাতীয় উপাদান, যা আমাদের হজমে সাহায্য করে। দীর্ঘ সময় পেট ভরে রাখে। ফলে ক্ষুধা নিয়ন্ত্রণে থাকে। পরিণামে কমে যায় রক্তের বাড়তি চিনি। নিয়ন্ত্রণে থাকে ডায়াবেটিস। 

ড্রাগন রক্তের ক্ষতিকারক চর্বির মাত্রা কমাতে সাহায্য করে। ড্রাগন ফলে রয়েছে নিম্নমাত্রার ক্যালরি। অতি মাত্রায় ওজন বিশিষ্ট ব্যক্তিরা দুশ্চিন্তামুক্ত হয়ে এই ফল খেতে পারেন।

দাঁত, হাড়, চুল, নখ মজবুত করার জন্য আয়রন, ক্যালসিয়াম ও খনিজ লবণের দরকার। ড্রাগন ফলে এই খাদ্য উপাদানগুলো রয়েছে উচ্চ মাত্রায়।

আমাদের শরীরে হিমোগ্লোবিনের মাত্রা বাড়ানোর জন্য আয়রন অপরিহার্য। ড্রাগন ফলে উচ্চমাত্রায় আয়রন রয়েছে। বাড়ন্ত শিশু–কিশোর, অন্তঃসত্ত্বা নারী, মাতৃদুগ্ধদানকালে, জটিল কোনো অপারেশনের পরে আমাদের শরীরে আয়রনের ঘাটতি তৈরি হয়। ড্রাগন ফলের আয়রন এই ঘাটতি পূরণ করে।

নারীদের ৩০ থেকে ৩৫ বছর এবং পুরুষদের ৪০ থেকে ৪৫ বছরের পর থেকে হাড়ক্ষয় ও দুর্বল হতে শুরু করে। ড্রাগন ফলের ক্যালসিয়াম আমাদের হাড় মজবুত করে।

দেহের যেকোনো অংশে কাটাছেঁড়া, ক্ষতস্থান শুকাতে সাহায্য করে ভিটামিন সি। শরীরে নতুন ত্বকের জন্য ভূমিকা রাখে বিটা ক্যারোটিন নামে একধরনের ভিটামিন সি। ড্রাগন ফলে এই ভিটামিন সি রয়েছে।

বিটালেইন, ক্যারোটিনয়েড নামে গুরুত্বপূর্ণ খাদ্য উপাদান রয়েছে এই ফলে। এই খাদ্য উপাদান ক্যানসারের বিরুদ্ধে কাজ করে। আমাদের রোগ প্রতিরোধ শক্তি বাড়িয়ে তোলে।

ড্রাগন ফলে রয়েছে অ্যান্টি–অক্সিডেন্ট, যা আমাদের ত্বক কুঁচকে যাওয়া, বলিরেখা, পোড়াভাব, অকালে বৃদ্ধ হয়ে যাওয়া, অকালে চুল পেকে যাওয়া রোধ করে।

অতিমাত্রায় লবণ আমাদের রক্তচাপ বাড়িয়ে তোলে। ড্রাগন ফলে আছে নিম্নমাত্রায় লবণ, যা আমাদের রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।

বাজারে বিভিন্ন রঙের ড্রাগন ফল পাওয়া যায়। সবগুলো রঙের ড্রাগন ফলই পুষ্টিকর। অনেকের ধারণা, বিদেশি ফল এ দেশের মাটিতে চাষ করার জন্য প্রচুর পরিমাণে রাসায়নিক দ্রব্য ব্যবহৃত হয়।

এই জন্য ফলের পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। এই ধারণা সম্পূর্ণ ভুল। ড্রাগন ফল সব বয়সের মানুষের জন্য ভীষণ উপকারী।

পিপলনিউজ/আরইউ

স্বাস্থ্য বিভাগের অন্যান্য খবর

Follow Us

প্রকাশক ও সম্পাদক
জাহিদুল ইসলাম
বার্তা সম্পাদক
সোহেলী চৌধুরী লিন্ডা

© 2024 সর্বস্বত্ব সংরক্ষিত || peoplenewsbd.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম পদত্যাগের ঘোষণা দিলেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান শিরোনাম খামেনির ওপর হামলা চালাতে পারে ইসরায়েল শিরোনাম পাকিস্তানের সঙ্গে ড্র করে সাফে টিকে রইল বাংলাদেশ শিরোনাম হাজারীবাগে ভবন নির্মাণে ৫ লাখ টাকা চাঁদা দাবি, গ্রেপ্তার ১ শিরোনাম ধর্ষণ মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামী বাবু গ্রেপ্তার শিরোনাম ট্রাফিক আইন লঙ্ঘনে ডিএমপির ১২৬৩ মামলা, জরিমানা প্রায় ৫১ লাখ টাকা