ঢাকা, বাংলাদেশ ২০ অক্টোবর, ২০২৪

যেসব লক্ষণ জানাবে লিভারের সমস্যা

Publish : 04:43 AM, 20 October 2024.
যেসব লক্ষণ জানাবে লিভারের সমস্যা
ফাইল ছবি
পিপলনিউজ ডেস্ক :

যকৃৎ বা লিভারের ছোট সমস্যাকে প্রথমদিকে গুরুত্ব দেন না অনেকেই। কিন্তু পরে তা লিভারের কার্যক্ষমতা পুরোপুরি নষ্ট করে দেয়। যা এক সময় রূপ নিতে পারে ‘লিভার সিরোসিস’-র। তাই লিভার বা যকৃতের সমস্যা প্রথম দিকেই বোঝার জন্য নজর রাখুন সাতটি লক্ষণের ওপর।

লিভার শরীরের হজম, পুষ্টি সংশ্লেষণ এবং বিপাকীয় ফাংশনে প্রধান ভূমিকা পালন করে। পেটের উপরের ডান চতুর্ভুজ অংশে অবস্থিত লিভার পরিপাকতন্ত্র থেকে আসা রক্তকে ফিল্টার করে। এর আরো একটি কাজ হলো রাসায়নিক পদার্থকে ডিটক্সিফাই করা এবং ওষুধকে বিপাক করা।

যখন লিভারের কার্যকারিতা হ্রাস পায়, তখন শরীরে কিছু লক্ষণ স্পষ্ট হতে শুরু করে। এসব লক্ষণ না জানার কারণে অনেকেই প্রথমদিকে বুঝতে ব্যর্থ হন শরীরে বাসা বেধেছে লিভারের রোগ।

শরীরে লিভারের সমস্যা দেখা দেওয়ার সাতটি গুরুত্বপূর্ণ লক্ষণ- 

১. চোখ এবং ত্বকের বিবর্ণতা: লিভারের স্বাস্থ্য ভালো না থাকলে চোখে বিবর্ণতা দেখা যায়। এ ছাড়া ত্বক বা চোখ হলুদ হয়ে যাওয়া জন্ডিসের লক্ষণ। যখন লোহিত রক্তকণিকা থেকে বিলিরুবিন নামক একটি হলুদ পদার্থের অত্যধিক পরিমাণ তৈরি হয়, তখন এ সমস্যা দেখা দেয়। লিভার সঠিকভাবে কাজ করতে না পারলে বিলিরুবিন পরিষ্কার করতে পারে না। ফলে শরীরে বিলিরুবিনের প্রভাব বাড়তে থাকে। 

২. বমি বমি ভাব: অতিরিক্ত পেট খারাপের সমস্যা হলেও সাবধান হতে হবে। লিভারের রোগের কারণে শরীরে টক্সিনের মাত্রা বেড়ে গেলে পেট খারাপ ও বমি বমি ভাব ও বমি হতে পারে। লিভার ফেইলিওরের ক্ষেত্রে বমি বা মলের সঙ্গে রক্তও পড়তে পারে। 

৩. ফোলাভাব এবং ব্যথা: লিভারের সমস্যা প্রায়ই শরীরের রক্ত প্রবাহে ব্যাঘাত ঘটায়। এটি অন্ত্র এবং অন্যান্য অংশে চাপ সৃষ্টি করে, যার ফলে পেটের অঞ্চলে ব্যথা এবং ফুলে যায়। আপনি যদি হঠাৎ পেট ফুলে যাওয়া লক্ষ্য করেন এবং এটি যদি নিজে থেকে ঠিক না হয়, তাহলে দ্রুত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন। 

লিভারের সমস্যায় পা ও গোড়ালিও ফুলে যায়। কম লবণ খাওয়া ও ওষুধের সাহায্যে এ সমস্যা না কমালেও সতর্ক হন লিভার রোগটি সম্পর্কে। 

৪. গাঢ় রঙের প্রস্রাব: প্রস্রাবের রঙ স্বাস্থ্য সম্পর্কে অনেক কিছু জানান দেয়। গাঢ় প্রস্রাব ডিহাইড্রেশন নির্দেশ করার পাশাপাশি শরীরে ক্ষতিকারক পদার্থের উপস্থিতিরও ইঙ্গিত দেয়, যা লিভারের সমস্যাকে নির্দেশ করতে পারে।

৫. ফ্যাকাশে (কাদামাটি রঙের) মল: যখন লিভার পর্যাপ্ত পরিমাণে পিত্ত উৎপাদন করে না বা যদি এর প্রবাহ কোনোভাবে অবরুদ্ধ হয় তা প্রভাব পড়ে মলের ওপর। বিশেষজ্ঞরা বলছেন, মল মাটির রঙের মতো হলে লিভারের সমস্যা রয়েছে কিনা তা জানতে বিশেষজ্ঞ চিকিৎসকের শরণাপন্ন হওয় জরুরি। 

৬. ত্বকে চুলকানি: দীর্ঘস্থায়ী লিভারের সমস্যায় ত্বকে চুলকানি অনুভব হতে পারে। ত্বকে ফুসকুড়ি না থাকলেও এমনটি ঘটতে পারে। এর ফলে ঘুমেও প্রভাব পড়তে পারে। ওষুধের সাহায্যে এই চুলকানিভাব কমানো যায়। তবে চুলকানির সাথে লিভারের সমস্যা রয়েছে কি না তা জানেতে চেষ্টা করুন। 

৭. ক্ষুধা বা ওজন হ্রাস: লিভারের সমস্যায় শরীরে হজম প্রক্রিয়া কমে যায়। ক্ষুধামন্দা দেখা দেয়। এ কারণে প্রায়ই অলস ও ক্লান্তিবোধ ঘিরে ধরে।

বিশেষজ্ঞরা বলছেন, লিভারের সমস্যায় শরীরে টক্সিনের পরিমাণ বেড়ে যায় যা মস্তিষ্কের কার্যকারিতাকে ক্ষতিগ্রস্ত করে। এতে বিভিন্ন বিষয় ভুলে যাওয়ার সমস্যা দেখা দেয়। এসব সমস্যার বেশিরভাগই যদি শরীরে স্পষ্ট হয়ে ওঠে তবে দেরী না করে লিভার সমস্যা আছে কিনা তা জানতে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী প্রয়োজনীয় টেস্ট করানো জরুরী বলে মনে করে বিশেষজ্ঞরা।

পিপলনিউজ/আরইউ

স্বাস্থ্য বিভাগের অন্যান্য খবর

Follow Us

প্রকাশক ও সম্পাদক
জাহিদুল ইসলাম
বার্তা সম্পাদক
সোহেলী চৌধুরী লিন্ডা

© 2024 সর্বস্বত্ব সংরক্ষিত || peoplenewsbd.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম পদত্যাগের ঘোষণা দিলেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান শিরোনাম খামেনির ওপর হামলা চালাতে পারে ইসরায়েল শিরোনাম পাকিস্তানের সঙ্গে ড্র করে সাফে টিকে রইল বাংলাদেশ শিরোনাম হাজারীবাগে ভবন নির্মাণে ৫ লাখ টাকা চাঁদা দাবি, গ্রেপ্তার ১ শিরোনাম ধর্ষণ মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামী বাবু গ্রেপ্তার শিরোনাম ট্রাফিক আইন লঙ্ঘনে ডিএমপির ১২৬৩ মামলা, জরিমানা প্রায় ৫১ লাখ টাকা