ঢাকা, বাংলাদেশ ২০ অক্টোবর, ২০২৪

সুনীলের পৈতৃক ভিটা বিএনপি নেতার দখলে

Publish : 02:35 AM, 17 September 2024.
সুনীলের পৈতৃক ভিটা বিএনপি নেতার দখলে
সংগৃহীত
মাদারীপুর প্রতিনিধি :

মাদারীপুরের ডাসার উপজেলার পূর্ব মাইজপাড়া গ্রামে প্রখ্যাত কবি ও ঔপন্যাসিক সুনীল গঙ্গোপাধ্যায়ের পৈতৃক ভিটা ও ঘর দখল করে তালা ঝুলিয়ে দিয়েছেন এক বিএনপি নেতা। ওই বাড়িতে কবির নামানুসারে ‘সুনীল আকাশ’ নামে একটি পাঠাগার ছিল। সেই পাঠাগারের ছবি, বই ও আসবাবপত্র ভাঙচুর করে ফেলে দেন ওই বিএনপি নেতা। 

ঘটনাটি শনিবার দুপুরে ঘটলেও স্থানীয়রা মুখ খুলতে সাহস পাননি। পরে সোমবার বিষয়টি জানাজানি হয়। এ ঘটনার পর গা ঢাকা দিয়েছেন ওই বিএনপি নেতা। তবে কবির পৈতৃক ভিটা দখল করার সুযোগ নেই বলে জানিয়েছে প্রশাসন।   

জানা যায়, মাদারীপুরের ডাসার উপজেলার কাজীবাকাই ইউনিয়নের পূর্ব মাইজপাড়ায় মৌজায় সুনীল গঙ্গোপাধ্যায়ের সাত একর ১৫ শতাংশ পৈতৃক জমি রয়েছে। এসব জমির মধ্যে দুই একর ৯৭ শতাংশ জমি সরকারের খাসজমি হিসেবে রেকর্ড হয়। কবি সুনীল গঙ্গোপাধ্যায় পাঠশালায় পড়া অবস্থায় বাংলাদেশ থেকে সপরিবারে পাড়ি জমান পশ্চিম বাংলায়। তখন দেশান্তরি হওয়ার অনেক বছর পর ২০০৩ সালে প্রথম মাদারীপুরে এসেছিলেন কবি। তার আগমনের পর থেকে সেই বাড়ির রক্ষণাবেক্ষণসহ সার্বিক দিক নজরে আসে স্থানীয় সাহিত্যপ্রেমী ও এলাকাবাসীর। কালকিনির সেই সময়ের ইউএনও শেখ হাফিজুর রহমানের সহযোগিতায় সুনীলের সাত একর ১৫ শতাংশ জমি দখলমুক্ত করা হয়। সেখানে একটি টিনশেড ঘর নির্মাণ করে তার নাম দেয়া হয় ‘সুনীল আকাশ’। ঘরটি সুনীল স্মৃতি পাঠাগার হিসেবে ব্যবহার করা হতো। 

স্থানীয়রা জানান, শনিবার দুপুরে সেই ঘরের তালা ভেঙে ভেতরে প্রবেশ করে ডাসার উপজেলা বিএনপির আইনবিষয়ক সম্পাদক সোহেল হাওলাদার ও তার লোকজন। পরে তারা লেখকের ব্যবহৃত বই, আসবাব, ছবিসহ সবকিছু ভেঙেচুড়ে বাইরে ফেলে দেয় এবং সেই ঘরে সরকারি চাল (ওএমএস) রেখে নতুন তালা লাগিয়ে চলে যায়। এ ছাড়া লেখকের বাড়ির সামনে জেলা প্রশাসনের লাগানো একটি সাইনবোর্ডও ভেঙে সরিয়ে ফেলা হয়। এ ঘটনায় এলাকায় তোলপাড় সৃষ্টি হয়েছে। বিষয়টি প্রথমে গোপন থাকলেও সোমবার সকালে জানাজানি হয়। এ ঘটনায় চরম ক্ষোভ সৃষ্টি হয়েছে স্থানীয় সচেতন মহল ও সাহিত্যপ্রেমীদের মাঝে।

স্থানীয় মনোয়ার হোসেন নামে এক যুবক বলেন, সরকার পতনের পর থেকেই বাড়িটি দখলের পায়তারা চলছিল। সুযোগ খুঁজে দুদিন হলো ঘরটি দখল করেছে। সেখানে সরকারি চাল রাখা হয়েছে। প্রশাসনের কাছে দাবি জানাই দ্রুত ঘরটি দখলমুক্ত করা হোক। এ ছাড়া সরকারি ডিলারশিপ (ওএমএস) থেকে তার নাম বাদ দেওয়া হোক।

কবি ও লেখক সুবল বিশ্বাস বলেন, এর চেয়ে কষ্টের আর কী হতে পারে। ক্ষমতার দাপটে এতবড় নামকরা লোকের বাড়ি দখল করার সাহস করা একেবারে অনুচিত। প্রশাসনের কাছে সঠিক সমাধান কামনা করি। ভবিষ্যতে যেন এমন কেউ করতে সাহস না পায়।

কালকিনির ইউএনও উত্তম কুমার দাশ (ডাসার উপজেলার অতিরিক্ত দায়িত্বে) বলেন, কবির ঘর দখলের সংবাদটি শুনেছি। বিষয়টি খুবই দুঃখজনক। সংবাদ পেয়ে ঘটনাস্থলে যাওয়ার আগেই ওই বিএনপি নেতা চাল সরিয়ে ফেলেছেন। ওই দখলদারের বিরুদ্ধে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে।

সুনীল গঙ্গোপাধ্যায় ১৯৩৪ সালের ৭ সেপ্টেম্বর ব্রিটিশ ভারতের মাদারীপুর মহকুমার রাজৈরের আমগ্রামের মামাবাড়িতে জন্মগ্রহণ করেন। তার পৈতৃক বাড়ি তৎকালীন মাদারীপুর মহকুমার কালকিনির পূর্ব মাইজপাড়া গ্রামে। তিনি ২০১২ সালের ২৩ অক্টোবর কলকাতায় মারা যান।

পিপলনিউজ/আরইউ

শিল্প-সংস্কৃতি বিভাগের অন্যান্য খবর

Follow Us

প্রকাশক ও সম্পাদক
জাহিদুল ইসলাম
বার্তা সম্পাদক
সোহেলী চৌধুরী লিন্ডা

© 2024 সর্বস্বত্ব সংরক্ষিত || peoplenewsbd.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম পদত্যাগের ঘোষণা দিলেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান শিরোনাম খামেনির ওপর হামলা চালাতে পারে ইসরায়েল শিরোনাম পাকিস্তানের সঙ্গে ড্র করে সাফে টিকে রইল বাংলাদেশ শিরোনাম হাজারীবাগে ভবন নির্মাণে ৫ লাখ টাকা চাঁদা দাবি, গ্রেপ্তার ১ শিরোনাম ধর্ষণ মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামী বাবু গ্রেপ্তার শিরোনাম ট্রাফিক আইন লঙ্ঘনে ডিএমপির ১২৬৩ মামলা, জরিমানা প্রায় ৫১ লাখ টাকা