ঢাকা, বাংলাদেশ ২০ অক্টোবর, ২০২৪

কোন আঙুরে পুষ্টিগুণ বেশি?

Publish : 03:12 AM, 09 October 2024.
কোন আঙুরে পুষ্টিগুণ বেশি?
ফাইল ছবি
পিপলনিউজ ডেস্ক :

কোন রঙের আঙুরে বেশি পুষ্টিমান আছে, তা বেশিরভাগ মানুষেরই অজানা। আঙুর স্বাস্থ্যের জন্য ভালো। তাই জেনে নেওয়া জরুরি রঙে পুষ্টিমানের তফাৎ হয় কিনা? 

রাজকীয় ফল হিসেবে আঙুর প্রসিদ্ধ সেই প্রাচীনকাল থেকেই। খেতে সুস্বাদু ও নানা পুষ্টিগুণে ভরপুর হওয়ায় এ ফলকে ‘কুইন অব ফ্রুট’ বা ‘ফলের রানি’ বলা হয়।

বাজারে সবুজ, লাল ও কালো রঙের আঙুর পাওয়া যায়। দাম একটু বেশি হলেও পুষ্টিগুণে ভরপুর এ তিন ধরনের আঙুরই শরীরের জন্য উপকারী একটি ফল। স্বাস্থ্য ও রোগ প্রতিরোধে আঙুরের গুণ জানলে সত্যি অবাক না হয়ে পারবেন না।

স্বাস্থ্য, ত্বক, চুল বা চোখ যেটিই বলুন না কেন, সব কিছুর জন্যই কিন্তু বেশ উপকারী অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ছোট্ট ফলটি। আঙুরের বিভিন্ন রঙ এর পুষ্টিগুণকে আরো বাড়িয়ে তোলে।  

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস ও হেলথ শটের প্রতিবেদন থেকে জানা যায়, সবুজ, কালো ও লাল তিন ধরনের আঙুরই পুষ্টিগুণে অনন্য। তবে সবুজের তুলনায় কালো বা লাল আঙুরে পুষ্টিগুণ একটু বেশি।

যেমন, সবুজ আঙুরের তুলনায় কালো ও লাল আঙুরে পলিফেনল বেশি থাকে। যে কারণে অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিঅক্সিডেন্ট বেশি পরিমাণে থাকে কালো ও লাল আঙুরে।

আবার, তিন রঙের আঙুরই ক্যালরি, ফ্যাট ও কার্বোহাইড্রেট, ভিটামিন সি ও ভিটামিন কে-র ভালো উৎস। তবে সবুজের চেয়ে কালো ও লাল আঙুরে ফেনোলিক অ্যাসিড, ফ্লেভানয়েড ও রেসভেরাট্রল রয়েছে। এসব উপাদান শরীরের জন্য বেশি উপকারী বলে মনে করেন পুষ্টিবিদরা।

এখন থেকেই বাজারে গেলে কালো বা লাল আঙুর কেনায় প্রাধ্যান্য দিন। তবে সবুজ আঙুর পছন্দ হলে সেটিও কিনুন। কেননা সব আঙুরই সুস্বাস্থ্য নিশ্চিতে শরীরে দারুণ কাজ করে। তীব্র গরমে খাদ্যতালিকায় ফল ও পানীয়ের যেহেতু বিকল্প নেই তাই শরীরে পানির ঘাটতি মেটাতেও ফল হিসেবে বেছে নিতে পারেন নানা রঙের আঙুরকে। 

পিপলনিউজ/আরইউ

স্বাস্থ্য বিভাগের অন্যান্য খবর

Follow Us

প্রকাশক ও সম্পাদক
জাহিদুল ইসলাম
বার্তা সম্পাদক
সোহেলী চৌধুরী লিন্ডা

© 2024 সর্বস্বত্ব সংরক্ষিত || peoplenewsbd.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম পদত্যাগের ঘোষণা দিলেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান শিরোনাম খামেনির ওপর হামলা চালাতে পারে ইসরায়েল শিরোনাম পাকিস্তানের সঙ্গে ড্র করে সাফে টিকে রইল বাংলাদেশ শিরোনাম হাজারীবাগে ভবন নির্মাণে ৫ লাখ টাকা চাঁদা দাবি, গ্রেপ্তার ১ শিরোনাম ধর্ষণ মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামী বাবু গ্রেপ্তার শিরোনাম ট্রাফিক আইন লঙ্ঘনে ডিএমপির ১২৬৩ মামলা, জরিমানা প্রায় ৫১ লাখ টাকা