ঢাকা, বাংলাদেশ ২০ অক্টোবর, ২০২৪

প্রকাশক আলমগীর হোসেন আর নেই

Publish : 02:49 PM, 29 September 2024.
প্রকাশক আলমগীর হোসেন আর নেই
ফাইল ছবি
নিজস্ব প্রতিবেদক :

অবসর প্রকাশনীর কর্ণধার আলমগীর হোসেন আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) বেলা ১১টার দিকে রাজধানীর ধানমন্ডির নিজ বাসভবনে শেষ নিশ্বাস ত্যাগ করেন এই প্রকাশক। তার বয়স হয়েছিল ৮৫ বছর।

ছেলে নূর-ই-মুনতাকিন আলমগীর জানান, তার বাবা বাসায় অচেতন হয়ে পড়েন। বেলা ১১টার দিকে তাকে ধানমন্ডির ল্যাবএইড হাসপাতালে নেওয়া হয়। পরীক্ষা-নিরীক্ষা শেষে তাকে মৃত ঘোষণা করেন চিকিৎসক। হাসপাতালে আনার আগেই তিনি মারা যান বলে জানান চিকিৎসক। 

আলমগীর হোসেন দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন বলে জানান তার ছেলে। তিনি বলেন, বাদ জুমা ধানমন্ডির তাকোয়া মসজিদে বাবার জানাজা হয়। পরে তাকে রাজধানীর আজিমপুর কবরস্থানে দাফন করা হয়।

একসময় সাপ্তাহিক বিচিত্রায় সাংবাদিকতা করতেন আলমগীর হোসেন। পরে সাংবাদিকতা ছেড়ে প্রকাশনায় চলে আসেন। ১৯৮৫ সালে তার অবসর প্রকাশনীর যাত্রা শুরু হয়। তার প্রকাশনী থেকে হাজারো বই প্রকাশিত হয়েছে।

আলমগীর হোসেন বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল পুস্তক প্রকাশক সমিতির প্রতিষ্ঠাকালীন সদস্য ছিলেন। বাংলাদেশের প্রকাশনা জগতের এই কিংবদন্তিতুল্য প্রকাশকের মৃত্যুতে প্রকাশনাশিল্পে শোকের ছায়া নেমে এসেছে।

কয়েক বছর আগে আলমগীর হোসেন তার ছেলে প্রতীকের নামেও একটি প্রকাশনা প্রতিষ্ঠান খুলেছেন৷ আলমগীর হোসেনের পৈতৃক ব্যবসাও প্রকাশনা৷ বাংলাদেশ বুক করপোরেশন নামে সেই প্রকাশনী থেকে বিভিন্ন পাঠ্যপুস্তক প্রকাশিত হয়েছে নানা সময়ে৷ 

বাংলাদেশ পুস্তক প্রকাশক বিক্রেতা সমিতির উপদেষ্টা ওসমান গণি বলেন, তার প্রকাশিত বইগুলোতে সবসময় পরিচ্ছন্নতার ছাপ দেখতে পাই৷ শেষ বয়সে শারীরিক অসুস্থতার কারণে তিনি বইমেলা বা পুস্তক প্রকাশক সমিতির সভায় আসতে না পারলেও ফোনে নিয়মিত যোগাযোগ রাখতেন৷

পিপলনিউজ/আরইউ

শিল্প-সংস্কৃতি বিভাগের অন্যান্য খবর

Follow Us

প্রকাশক ও সম্পাদক
জাহিদুল ইসলাম
বার্তা সম্পাদক
সোহেলী চৌধুরী লিন্ডা

© 2024 সর্বস্বত্ব সংরক্ষিত || peoplenewsbd.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম পদত্যাগের ঘোষণা দিলেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান শিরোনাম খামেনির ওপর হামলা চালাতে পারে ইসরায়েল শিরোনাম পাকিস্তানের সঙ্গে ড্র করে সাফে টিকে রইল বাংলাদেশ শিরোনাম হাজারীবাগে ভবন নির্মাণে ৫ লাখ টাকা চাঁদা দাবি, গ্রেপ্তার ১ শিরোনাম ধর্ষণ মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামী বাবু গ্রেপ্তার শিরোনাম ট্রাফিক আইন লঙ্ঘনে ডিএমপির ১২৬৩ মামলা, জরিমানা প্রায় ৫১ লাখ টাকা