ঢাকা, বাংলাদেশ ২০ অক্টোবর, ২০২৪

ডেঙ্গুতে এ বছরের সর্বোচ্চ মৃত্যু ও শনাক্ত

Publish : 01:00 AM, 02 October 2024.
ডেঙ্গুতে এ বছরের সর্বোচ্চ মৃত্যু ও শনাক্ত
ফাইল ছবি
নিজস্ব প্রতিবেদক :

ডেঙ্গু আক্রান্ত হয়ে রবিবার (২৯ সেপ্টেম্বর) সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় আটজনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে একজন শিশুও রয়েছে। এই সময়ে এডিস মশাবাহিত রোগটিতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেনে এক হাজার ২২১ জন। একদিনে শনাক্ত ও মৃত্যুর এই সংখ্যা চলতি বছরের সর্বোচ্চ। এর আগে শনিবার (২৮ সেপ্টেম্বর) এডিস মশাবাহিত এ রোগে সাতজনের মৃত্যুর তথ্য দিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। 

রবিবার স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ওই সময়ে মারা যাওয়া আটজনের মধ্যে পাঁচজন ঢাকা উত্তর সিটি করপোরেশনের বাসিন্দা। এ ছাড়া দক্ষিণ সিটি, খুলনা ও বরিশালে একজন করে মারা গেছেন। 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চলতি মাসের ২৯ দিনে ডেঙ্গু আক্রান্ত হয়ে ৭৫ জনের মৃত্যু হয়েছে। এ সময়ে মোট রোগী শনাক্ত হয়েছে ১৬ হাজার ৯৪৫ জন। হাসপাতালে নতুন ভর্তি হওয়াদের মধ্যে বরিশাল বিভাগে ৭৪ জন, চট্টগ্রাম বিভাগে ১৮৩ জন, ঢাকা বিভাগে (সিটি করপোরেশনের বাইরে) ২৬৭ জন, ঢাকা উত্তর সিটিতে ২০৬ জন, ঢাকা দক্ষিণ সিটিতে ২২৮ জন, খুলনা বিভাগে ১৩৪ জন রয়েছেন। এ ছাড়া রাজশাহী বিভাগে ৫৩ জন, ময়মনসিংহ বিভাগে ৪৮ জন ও রংপুর বিভাগে ২৮ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। 

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, এ বছরের জানুয়ারি থেকে এখন পর্যন্ত সব মিলিয়ে ২৯ হাজার ৭৮৬ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এ সময়ে এখন পর্যন্ত ডেঙ্গুতে মৃত্যু হয়েছে ১৫৮ জনের। 

বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি আছে তিন হাজার ২৯৭ জন রোগী। এর মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে এক হাজার ৬৬৯ জন এবং ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ভর্তি আছেন এক হাজার ৬২৬ জন। এ বছর ভর্তি রোগীদের মধ্যে ১৬ হাজার ৭২৭ জন ঢাকার বাইরের রোগী। ঢাকার দুই মহানগর এলাকার হাসপাতালে ভর্তি হয়েছে ১৩ হাজার ৫৯ জন। 

গত বছর অর্থা ২০২৩ সালে ডেঙ্গুতে সবচেয়ে বেশি তিন লাখ ২১ হাজার ১৭৯ জন হাসপাতালে ভর্তি হয়। ডেঙ্গু আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি এক হাজার ৭০৫ জনের মৃত্যুও হয় ওই বছর।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, গত কয়েকদিনের বৃষ্টি নতুন করে ডেঙ্গুর প্রকোপ বাড়িয়ে দেবে। বাস্তবেও তা দেখা যাচ্ছে। তাদের পরামর্শ, দিনের বেলা মশা যেন কাউকে না কামড়াতে পারে। আর দু-তিনদিনের বেশি পানি বাড়ির আশেপাশে জমতে দেওয়া যাবে না।  

পিপলনিউজ/আরইউ

স্বাস্থ্য বিভাগের অন্যান্য খবর

Follow Us

প্রকাশক ও সম্পাদক
জাহিদুল ইসলাম
বার্তা সম্পাদক
সোহেলী চৌধুরী লিন্ডা

© 2024 সর্বস্বত্ব সংরক্ষিত || peoplenewsbd.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম পদত্যাগের ঘোষণা দিলেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান শিরোনাম খামেনির ওপর হামলা চালাতে পারে ইসরায়েল শিরোনাম পাকিস্তানের সঙ্গে ড্র করে সাফে টিকে রইল বাংলাদেশ শিরোনাম হাজারীবাগে ভবন নির্মাণে ৫ লাখ টাকা চাঁদা দাবি, গ্রেপ্তার ১ শিরোনাম ধর্ষণ মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামী বাবু গ্রেপ্তার শিরোনাম ট্রাফিক আইন লঙ্ঘনে ডিএমপির ১২৬৩ মামলা, জরিমানা প্রায় ৫১ লাখ টাকা