ঢাকা, বাংলাদেশ ২০ অক্টোবর, ২০২৪

সাবেক বিমানমন্ত্রী ফারুক খান গ্রেপ্তার

Publish : 02:18 AM, 17 October 2024.
সাবেক বিমানমন্ত্রী ফারুক খান গ্রেপ্তার
ফাইল ছবি
নিজস্ব প্রতিবেদক :

সাবেক বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী মুহাম্মদ ফারুক খানকে গ্রেপ্তার করা হয়েছে। সোমবার (১৪ অক্টোবর) গভীর রাতে রাজধানীর ক্যান্টনমেন্ট এলাকা থেকে র‍্যাব তাকে গ্রেপ্তার করেছে।

মঙ্গলবার (১৫ অক্টোবর) ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগের উপকমিশনার তালেবুর রহমান ফারুক খানকে গ্রেপ্তারের বিষয়টি জানিয়েছেন। তিনি আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য।

তালেবুর রহমান বলেন, র‍্যাব ফারুক খানকে গ্রেপ্তারের পর ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের কাছে হস্তান্তর করেছে। তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া চলছে।

দেশের বিদ্যুৎ ও জ্বালানি খাতের আলোচিত কোম্পানি 'সামিট গ্রুপ' ফারুক খানদের পারিবারিক ব্যবসা। তার বড় ভাই আজিজ খান সমিট গ্রুপের চেয়ারম্যান। অর্থ পাচারের তদন্তের অংশ হিসেবে সম্প্রতি আজিজ খান, ফারুক খানসহ তাদের পরিবারের ১১ সদস্যের ব্যাংক হিসাব অবরুদ্ধ করেছে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)।

সামরিক বাহিনীর চাকরি ছেড়ে আওয়ামী লীগের রাজনীতিতে যুক্ত হওয়া ফারুক খান গোপালগঞ্জ-১ আসনের ছয়বারের এমপি।

২০২৪ সালের জানুয়ারির নির্বাচনে জিতে আওয়ামী লীগ যে সরকার গঠন করেছিল, সেখানে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছিল ফারুক খানকে। এর আগে ২০১১-১৩ সালেও তিনি এ মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন। তার আগে কিছুদিন ছিলেন বাণিজ্যমন্ত্রী।

ফারুক খানকে ঠিক কোন অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে, সে বিষয়ে কোনো তথ্য দেয়নি পুলিশ বা র‌্যাব। তবে আওয়ামী লীগ সরকারের শেষ সময়ে ছাত্র-জনতার আন্দোলন থামাতে দমন-পীড়নের ঘটনায় যেসব মামলা হয়েছে, তার কয়েকটিতে ফারুক খানও আসামি।

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রবল গণ আন্দোলনের মধ্যে ৫ আগস্ট ভারতে পালিয়ে গেলে আওয়ামী লীগ সরকারের ১৫ বছরের শাসনের অবসান ঘটে।

ওই দিন সকাল ১০টার দিকে বাইপাইলে গুলিবিদ্ধ হয়ে নিহত হন সুমন ইসলাম নামের এক মাদ্রাসা ছাত্র। ওই ঘটনায় দায়ের করা মামলায় ফারুক খানকেও আসামি করা হয়। 

সরকার পতনের পর আওয়ামী লীগের মন্ত্রী-প্রতিমন্ত্রীসহ শীর্ষ পর্যায়ের নেতা ও প্রভাবশালী সংসদ সদস্যসহ অর্ধশতাধিক রাজনীতিবিদ এখন কারাগারে।

পিপলনিউজ/আরইউ

আইন-আদালত বিভাগের অন্যান্য খবর

Follow Us

প্রকাশক ও সম্পাদক
জাহিদুল ইসলাম
বার্তা সম্পাদক
সোহেলী চৌধুরী লিন্ডা

© 2024 সর্বস্বত্ব সংরক্ষিত || peoplenewsbd.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম পদত্যাগের ঘোষণা দিলেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান শিরোনাম খামেনির ওপর হামলা চালাতে পারে ইসরায়েল শিরোনাম পাকিস্তানের সঙ্গে ড্র করে সাফে টিকে রইল বাংলাদেশ শিরোনাম হাজারীবাগে ভবন নির্মাণে ৫ লাখ টাকা চাঁদা দাবি, গ্রেপ্তার ১ শিরোনাম ধর্ষণ মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামী বাবু গ্রেপ্তার শিরোনাম ট্রাফিক আইন লঙ্ঘনে ডিএমপির ১২৬৩ মামলা, জরিমানা প্রায় ৫১ লাখ টাকা