ঢাকা, বাংলাদেশ ২০ অক্টোবর, ২০২৪

খামেনির ওপর হামলা চালাতে পারে ইসরায়েল

Publish : 12:16 PM, 20 October 2024.
খামেনির ওপর হামলা চালাতে পারে ইসরায়েল
ফাইল ছবি
আন্তর্জাতিক ডেস্ক :

মধ্যপ্রাচ্য পরিস্থিতি উত্তপ্তই রয়েছে। এবার ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনির ওপর হামলা চালাতে পারে দখলদার ইসরায়েল। শনিবার (১৯ অক্টোবর) ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বাড়িতে ড্রোন হামলা চালায় লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। এরপর থেকে এই হামলার জন্য ইরানকে দায়ী করে আসছে দখলদাররা। এর জেরে ইরানের সর্বোচ্চ নেতাকে লক্ষ্যবস্তুতে পরিণত করতে পারে তারা।

এদিকে রবিবার (২০ অক্টোবর) হিজবুল্লাহর তিন কমান্ডারকে হত্যার দাবি করেছে দখলদার ইসরায়েল। তারা বলেছে, বিমান হামলায় এসব কমান্ডার নিহত হয়েছেন। তারা হলেন দক্ষিণ কমান্ডের উচ্চপদস্থ কর্মকর্তা আব্বাস সালেমাহ, যোগাযোগ বিশেষজ্ঞ রাদজা আব্বাস আওয়াচি এবং কৌশলগত অস্ত্র উন্নয়নের সঙ্গে সংশ্লিষ্ট আলী হুসেইন। হিজবুল্লাহর গোয়েন্দা হেডকোয়ার্টারে হামলা চালায় ইসরায়েল। এই তিন কমান্ডার এই হামলায় নাকি আলাদা আলাদাভাবে নিহত হয়েছেন সেটি স্পষ্ট করেনি দখলদার ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)।

অন্যদিকে গাজার হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, বেইত লাহায় ইসরায়েলের বিমান হামলায় অন্তত ৮৭ জন নিহত এবং ৪০ জন আহত হয়েছেন। মন্ত্রণালয় আরো জানায়, বাড়িঘরের ধ্বংসস্তুপের নিচে এবং রাস্তায় পড়ে আছে আরো মানুষ। তাদের কাছে পৌঁছাতে পারছে না অ্যাম্বুলেন্স। হামাস-পরিচালিত কর্তৃপক্ষ শনিবার রাতে বলেছিল, বোমা হামলায় ৭৩ জন নিহত হয়েছেন।

এরইমাঝে গাজায় সহায়তায় আরো রুট খুলে দেওয়ার আহ্বান জানিয়েছে জাতিসংঘ। এক বিবৃতিতে সংস্থাটি জানিয়েছে, তারা প্রয়োজনীয় মাত্রায় মানবিক কার্যক্রম চালাতে অক্ষম হয়ে পড়েছে। রবিবার এ খবর জানিয়েছে বিবিসি। 

এদিকে জেনেভা সেন্টার ফর সিকিউরিটি পলিসির নিরাপত্তা বিশ্লেষক এবং বৈশ্বিক ঝুঁকি বিষয়ক প্রধান জিন-মার্ক রিকলি সংবাদমাধ্যম আলজাজিরাকে জানিয়েছেন, নেতানিয়াহুর বাড়িতে হামলার জন্য ইরানের দিকে আঙুল তোলার ব্যাপারটি চলমান দ্বন্দ্ব ছড়িয়ে দিতে পারে।

তিনি বলেন, যদি আমরা নেতানিয়াহুর বাড়িতে ড্রোন হামলাকে হত্যাচেষ্টা হিসেবে বিবেচনা করি এবং ইরানের সঙ্গে এটির সমান কিছু ভাবি তাহলে দেখা যাবে, ইসরায়েলি হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হতে পারেন ইরানের প্রধান ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি।

এই নিরাপত্তা বিশ্লেষক জানিয়েছেন, হামাস ও হিজবুল্লাহর বিরুদ্ধে ইসরায়েল যা করেছে মধ্যপ্রাচ্যে থাকা অন্যান্য সশস্ত্র গোষ্ঠীগুলোর সঙ্গেও একই কাজ করার চেষ্টা করবে ইসরায়েল। তিনি বলেন, ইসরায়েল ইরানের প্রক্সি এবং অন্যান্যদের বিরুদ্ধে এই অঞ্চলে প্রতিরোধ গড়ার চেষ্টা করছে। তাদের টার্গেট শুধুমাত্র হিজবুল্লাহ নয়...হুথিসহ অন্যান্য দলগুলোও। তারা ইঙ্গিত দিচ্ছে হামাসের সঙ্গে যা করেছে এবং হিজবুল্লাহর সঙ্গে যা করছে সেগুলো অন্যান্য সশস্ত্র গোষ্ঠীগুলোর সঙ্গেও করবে। ফলে প্রথমে তারা এসব গোষ্ঠীর প্রধানদের হত্যা করবে। এরপর তাদের পুরোপুরি দমনের চেষ্টা করা।

গত ১ অক্টোবর দখলদার ইসরায়েলকে লক্ষ্য করে প্রায় ২০০ মিসাইল ছোড়ে ইরান। এরপর থেকেই ওই হামলার জবাব দেওয়ার হুমকি দিয়ে আসছে ইসরায়েল। বলা হচ্ছে, ইরানি সামরিক অবকাঠামো লক্ষ্য করে হামলা চালাতে পারে ইসরায়েলি বাহিনী। এখন আশঙ্কা করা হচ্ছে, এতে যোগ করা হতে পারে খামেনির ওপর হামলার বিষয়টিও।

তবে ইসরায়েল যদি হামলা চালায় তাহলে তাদের লক্ষ্য করে আবারো পাল্টা হামলা চালানো হবে বলে নতুন করে সতর্কতা দিয়েছে ইরান। দেশটি জানিয়েছে, তারা কোনো আঞ্চলিক যুদ্ধ চায় না। কিন্তু ইসরায়েল হামলা চালালে বসে থাকবে না।

ইরানের পক্ষ থেকে জানানো হয়, হামাসের সাবেক প্রধান ইসমাইল হানিয়া, হিজবুল্লাহ প্রধান হাসান নাসরুল্লাহ এবং তাদের কমান্ডারদের হত্যার প্রতিশোধ নিতে ইসরায়েলে ব্যালিস্টিক মিসাইল হামলা চালানো হয়।

হিজবুল্লাহর তিন কমান্ডারকে হত্যার দাবি ইসরায়েলের 

হিজবুল্লাহর তিন কমান্ডারকে হত্যার বিষয়ে কোনো মন্তব্য করেনি সংগঠনটি। রবিবার সকালে লেবাননের রাজধানী বৈরুতের হারাত হেইকের একটি আবাসিক ভবনকে লক্ষ্য করে হামলা চালায় ইসরায়েলি বাহিনী।

দখলদার ইসরায়েলের এসব হামলার জবাবে ইসরায়েলি সেনাদের ঘাঁটি লক্ষ্য করে হামলা চালানো অব্যাহত রেখেছে হিজবুল্লাহ।

রবিবার উত্তরাঞ্চলের সাফেদে সেনা ঘাঁটি লক্ষ্য করে মুহুর্মূহু রকেট ছোড়ে তারা। এই হামলায় ইসরায়েলি সেনারা ক্ষতিগ্রস্ত হয়েছে কিনা সেটি নিশ্চিত নয়।

হিজবুল্লাহ জানিয়েছে, লেবাননের গ্রাম এবং বাড়িতে হামলার জবাবে এসব রকেট ছোড়া হয়েছে।

গত ২৬ সেপ্টেম্বর লেবাননে স্থল হামলা শুরু করে ইসরায়েলি সেনাবাহিনী। এরপর ইসরায়েলের গভীরে হামলা চালানো শুরু করে হিজবুল্লাহ। 

বাসভবনে ড্রোন হামলা চালিয়ে হত্যাচেষ্টা, ইরানকে দুষলেন নেতানিয়াহু

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বাসভবন লক্ষ্য করে ড্রোন হামলার জন্য ইরানকে দোষারোপ করেছেন তিনি। যদিও লেবাননের শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ এই হামলা চালিয়েছে বলে মনে করা হচ্ছে। রবিবার আল জাজিরা বলছে, উত্তর ইসরায়েলের সিজারিয়া শহরে ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহুর বাসভবন লক্ষ্য করে ড্রোন হামলার কয়েক ঘণ্টা পরে নেতানিয়াহু একটি বিবৃতি দিয়েছেন।

সেখানে তিনি বলেন, আমাকে এবং আমার স্ত্রীকে হত্যা করার জন্য ইরানের প্রক্সি হিজবুল্লাহর প্রচেষ্টা মারাত্মক ভুল।

তিনি আরো বলেন, আমি ইরান ও তার প্রক্সিদের এবং তার অশুভ অক্ষকে বলছি, যারাই ইসরায়েলের নাগরিকদের ক্ষতি করার চেষ্টা করবে তাদেরকে চড়া মূল্য দিতে হবে।

এদিকে এই বিবৃতি জারি হওয়ার পরপরই, নেতানিয়াহুর ঘনিষ্ঠ অজ্ঞাতনামা কূটনৈতিক সূত্র ইসরায়েলি মিডিয়ায় বলেছে, নেতানিয়াহুকে হত্যা প্রচেষ্টার পেছনে তারাও ইরানকে দায়ী বলে মনে করছে এবং এই হামলার প্রতিশোধ নেওয়া হবে।

গাজায় সহায়তা রুটগুলো খুলে দেওয়ার আহ্বান জাতিসংঘের

গাজায় আরো সহায়তা রুট খুলে দেওয়ার আহ্বান জানিয়েছে জাতিসংঘ। এক বিবৃতিতে সংস্থাটি জানিয়েছে, তারা ‘প্রয়োজনীয় মাত্রায়’ মানবিক কার্যক্রম চালাতে অক্ষম হয়ে পড়েছে। খবর বিবিসির। 

অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে জাতিসংঘের মানবিক বিষয়ক সমন্বয়ের অফিস (ওসিএইচএ) জানিয়েছে, মাত্র কয়েকটি অবিশ্বস্ত এবং দুর্বল ক্রসিং পয়েন্টের সাহায্যে আমরা মানবিক অপারেশন চালাতে পারছি না।

ইসরায়েল এর আগে জানিয়েছে, তারা গাজার উত্তরাঞ্চলে হামাসের বিভিন্ন স্থাপনায় হামলা চালাচ্ছে এবং কোনো ধরনের মানবিক সহায়তা প্রবেশে বাধা দেওয়া হচ্ছে না।

উত্তর গাজায় ইসরায়েলের বিমান হামলায় নিহত ৮৭

গাজার হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, বেইত লাহায় ইসরায়েলের বিমান হামলায় অন্তত ৮৭ জন নিহত এবং ৪০ জন আহত হয়েছেন।

মন্ত্রণালয় আরো জানায়, বাড়িঘরের ধ্বংসস্তুপের নিচে এবং রাস্তায় পড়ে আছে আারো মানুষ। তাদের কাছে পৌঁছাতে পারছে না অ্যাম্বুলেন্স।

ইসরায়েল বলেছে, তারা হতাহতের সংখ্যা খতিয়ে দেখছে এবং হামাস নিহতের সংখ্যা বাড়িয়ে বলছে বলেই তাদের বিশ্বাস। কারণ, ইসরায়েলের সেনাবাহিনীর পাওয়া তথ্যের সঙ্গে হামাস কর্তৃপক্ষের দেওয়া হিসাব মিলছে না।

ফিলিস্তিনের মুক্তিকামী গোষ্ঠী হামাসের নেতা ইয়াহিয়া সিনওয়ার নিহত হওয়ার পর ইসরায়েল গাজায় আরো জোর হামলা চালাচ্ছে। হামাসের হাতে জিম্মি বন্দিরা ঘরে না ফেরা পর্যন্ত যুদ্ধ চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু।

কর্মকর্তা, কূটনীতিক এবং অন্যান্য সূত্র বলেছে, যুক্তরাষ্ট্রের নির্বাচন কাছিয়ে আসছে। এই সময় ইসরায়েল তাদের সীমান্তের সুরক্ষায় এবং হামাস যাতে পুনরায় সংগঠিত হতে না পারে তা নিশ্চিত করতে সামরিক অভিযান জোরদার করেছে।

শনিবার ইসরায়েলের বিমান দক্ষিণ গাজায় সিনওয়ারের ছবি এবং বার্তা লেখা লিফলেট ছড়ায়। তাতে লেখা ছিল হামাস আর গাজা শাসন করবে না।

এরপরই শনিবার দিনশেষে উত্তর গাজার বেইত লাহিয়ায় বহুতল একটি ভবনে ইসরায়েল বিমান হামলা চালালে হতাহতের ঘটে বলে জানিয়েছে চিকিৎসাকর্মীরা এবং হামাস মিডিয়া।

পিপলনিউজ/আরইউ

আন্তর্জাতিক বিভাগের অন্যান্য খবর

Follow Us

প্রকাশক ও সম্পাদক
জাহিদুল ইসলাম
বার্তা সম্পাদক
সোহেলী চৌধুরী লিন্ডা

© 2024 সর্বস্বত্ব সংরক্ষিত || peoplenewsbd.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম পদত্যাগের ঘোষণা দিলেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান শিরোনাম খামেনির ওপর হামলা চালাতে পারে ইসরায়েল শিরোনাম পাকিস্তানের সঙ্গে ড্র করে সাফে টিকে রইল বাংলাদেশ শিরোনাম হাজারীবাগে ভবন নির্মাণে ৫ লাখ টাকা চাঁদা দাবি, গ্রেপ্তার ১ শিরোনাম ধর্ষণ মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামী বাবু গ্রেপ্তার শিরোনাম ট্রাফিক আইন লঙ্ঘনে ডিএমপির ১২৬৩ মামলা, জরিমানা প্রায় ৫১ লাখ টাকা