ঢাকা, বাংলাদেশ ২০ অক্টোবর, ২০২৪

হারিছ চৌধুরীর দেহাবশেষ কবর থেকে তোলা হলো

Publish : 02:18 AM, 19 October 2024.
হারিছ চৌধুরীর দেহাবশেষ কবর থেকে তোলা হলো
সংগৃহীত
সাভার (ঢাকা) প্রতিনিধি :

উচ্চ আদালতের নির্দেশে কবর থেকে তোলা হয়েছে বিএনপি নেতা হারিছ চৌধুরীর দেহাবশেষ। তার মেয়ে ব্যারিস্টার সামিরা তানজিনের করা এক রিট আবেদনের পর আদালত এ আদেশ দেন।

বুধবার (১৬ অক্টোবর) সকালে তার পরিবারের সদস্য ছাড়াও নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ বিভিন্ন সংস্থার কর্মকর্তাদের উপস্থিতিতে তোলা হয় দেহাবশেষ।

পরিবার সূত্রে জানা যায়, ২০২১ সালের ৩ সেপ্টেম্বর বাদ আসর খালেদা জিয়ার রাজনৈতিক সচিব ও বিএনপির সাবেক নেতা আবুল হারিছ চৌধুরীকে ‘মাহমুদুর রহমান’ পরিচয়ে দাফন করা হয় ঢাকার সাভারের জামিয়া খাতামুন নাবিয়্যিন মাদ্রাসার কবরস্থানে।

অভিযোগ রয়েছে, সেই থেকে তৎকালীন সরকার মৃত্যুটিকে নানাভাবে প্রশ্নবিদ্ধ করে। এটি হারিছ চৌধুরীর লাশ কিনা তা নিয়েও ধোঁয়াশা তৈরি হয়। সেই ধোঁয়াশা কাটাতে আদালতের শরণাপন্ন হন তার মেয়ে সামিরা তানজিন।

তিনি বলেন, বিদায়ী স্বৈরাচারী সরকারের গোয়েন্দা বিভাগ একেকটি নাটক তৈরি করে বাবার মৃত্যুকে প্রশ্নবিদ্ধ করে। আমার বাবার মৃত্যু নিয়ে সন্দেহ থাকবে সন্তান হিসেবে এটি খুবই মর্মান্তিক ও কষ্টদায়ক। এখনো মানুষ জিজ্ঞাসা করে সত্যিই কি মারা গেছেন তিনি? আমাদের হয়রানির শিকার হতে হচ্ছে। তাই এটি শেষ করতে আদালতের দ্বারস্থ হয়েছি। আদালত নিরাশ করেননি।

এদিকে সকালে পুলিশ, ম্যাজিস্ট্রেটসহ বিভিন্ন সংস্থার কর্মকর্তারা ছুটে যান সাভারের জামিয়া খাতামুন নাবিয়্যিন মাদ্রাসার কবরস্থানে।

ঢাকা জেলা পুলিশ সুপার আহমদ মুঈদ বলেন, বিভিন্ন দপ্তরের কর্মকর্তাদের উপস্থিতিতে কবর থেকে তোলা হয় লাশ। এটি হারিছ চৌধুরীর কিনা তা জানতে ডিএনএ টেস্ট করা হবে। এজন্য যা যা করণীয় তা এক্সপার্টরা করছেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট এসএম রাসেল ইসলাম নূর বলেন, আদালতের নির্দেশে সব কার্যক্রম চালানো হচ্ছে। লাশটি তুলে ডিএনএ টেস্টে হারিছ চৌধুরীর প্রমাণিত হলে পরিবারের ইচ্ছায় কবর স্থানান্তর করা হবে। যেহেতু তিনি বীর মুক্তিযোদ্ধা ছিলেন তাই তাকে রাষ্ট্রীয় সম্মানও জানানো হবে আদালতের নির্দেশ অনুযায়ী।

পিপলনিউজ/আরইউ

আইন-আদালত বিভাগের অন্যান্য খবর

Follow Us

প্রকাশক ও সম্পাদক
জাহিদুল ইসলাম
বার্তা সম্পাদক
সোহেলী চৌধুরী লিন্ডা

© 2024 সর্বস্বত্ব সংরক্ষিত || peoplenewsbd.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম পদত্যাগের ঘোষণা দিলেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান শিরোনাম খামেনির ওপর হামলা চালাতে পারে ইসরায়েল শিরোনাম পাকিস্তানের সঙ্গে ড্র করে সাফে টিকে রইল বাংলাদেশ শিরোনাম হাজারীবাগে ভবন নির্মাণে ৫ লাখ টাকা চাঁদা দাবি, গ্রেপ্তার ১ শিরোনাম ধর্ষণ মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামী বাবু গ্রেপ্তার শিরোনাম ট্রাফিক আইন লঙ্ঘনে ডিএমপির ১২৬৩ মামলা, জরিমানা প্রায় ৫১ লাখ টাকা