ঢাকা, বাংলাদেশ ২০ অক্টোবর, ২০২৪

আশুলিয়ায় ২১৯ পোশাক কারখানা বন্ধ ঘোষণা

Publish : 11:35 PM, 04 October 2024.
আশুলিয়ায় ২১৯ পোশাক কারখানা বন্ধ ঘোষণা
সংগৃহীত
নিজস্ব প্রতিবেদক :

গত কয়েকদিন ধরে চলা শ্রমিক অসন্তোষের জেরে ঢাকার আশুলিয়া শিল্পাঞ্চলের ২১৯টি কারখানায় উৎপাদন বন্ধ রয়েছে। এরমধ্যে ৮৬টি কারখানা শ্রম আইনের ১৩ (১) ধারা মোতাবেক অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। এ ছাড়া বাকি ১৩৩টি কারখানায় দেওয়া হয়েছে সাধারণ ছুটি। 

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সকাল থেকে এখন পর্যন্ত শিল্পাঞ্চলের বিভিন্ন এলাকার কারখানাগুলোতে খোঁজ নিয়ে এই তথ্য জানা যায়। তবে এখন পর্যন্ত কোথাও কোনো ধরনের সড়ক অবরোধ বা বিক্ষোভের খবর পাওয়া যায়নি। শিল্পাঞ্চলের অন্যান্য কারখানাসহ ঢাকা ইপিজেডের কারখানাগুলো চালু রয়েছে।

শিল্প পুলিশ-১-এর পুলিশ সুপার সারোয়ার আলম জানান, বৃহস্পতিবার সকাল থেকে শিল্পাঞ্চলের কোথাও কোনো সড়ক অবরোধসহ হামলা বা ভাঙচুরের ঘটনা ঘটেনি। তবে আগে থেকেই কিছু কারখানায় অভ্যন্তরীণ বেশ কিছু দাবি দাওয়া নিয়ে শ্রমিক অসন্তোষ চলছিল। সেসব কারখানার শ্রমিকরা কাজে ফেরেননি। এ ছাড়া আজ সকালেও বেশ কিছু কারখানার শ্রমিকরা কারখানায় প্রবেশের পর কর্মবিরতিসহ কারখানা থেকে বের হয়ে যান। সব মিলিয়ে আজ শিল্পাঞ্চলের ২১৯টি কারখানায় উৎপাদন বন্ধ রয়েছে। এরমধ্যে শ্রম আইনের ১৩ (১) ধারা মোতাবেক বন্ধ ঘোষণা করা হয়েছে ৮৬টি কারখানা। আর বাকি ১৩৩টি কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

এদিকে শিল্পাঞ্চলে যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে কারখানাগুলোর সামনে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ সদস্য। এ ছাড়া শিল্পাঞ্চলে যৌথবাহিনীর টহল অব্যাহত রয়েছে।

বুধবার (৪ সেপ্টেম্বর) চাকরি প্রত্যাশী ও পোশাক শ্রমিকদের বিক্ষোভের মুখে আশুলিয়া শিল্পাঞ্চলে অর্ধশতাধিক কারখানা ছুটি ঘোষণা করা হয়। এদিন বাইপাইল থেকে জিরাবো পর্যন্ত সড়কের উভয় পাশের এসব কারখানা ছুটি ঘোষণা করা হয়।

পরদিন বৃহস্পতিবার সকাল থেকে শিল্পাঞ্চলের বিভিন্ন পোশাক কারখানার শ্রমিকদের তাদের কর্মস্থলে যোগ দিতে দেখা যায়। সেদিন সকাল ৮টার পর থেকে শুরু হয় উৎপাদন কাজ।

এরপর ৯ সেপ্টেম্বর অভ্যন্তরীণ দাবি দাওয়া নিয়ে মালিকপক্ষের সঙ্গে বনিবনা না হওয়ায় আশুলিয়া শিল্পাঞ্চলের অন্তত ৭৯টি কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করে কারখানা কর্তৃপক্ষ। এরপর ১০ সেপ্টেম্বর সাভার ও আশুলিয়া শিল্পাঞ্চলের ৪০টি কারখানা বন্ধ ছিল। দাবি আদায় না হওয়ায় এদিন সকালে কাজে যোগ দিয়েও বের হয়ে যান ২১ কারখানার শ্রমিক। এ ছাড়া ১১ সেপ্টেম্বর শ্রমিক অসন্তোষের জেরে আশুলিয়া শিল্পাঞ্চলে ৭০টি কারখানায় উৎপাদন বন্ধ ছিল। এরমধ্যে ৪৫টি কারখানা শ্রম আইনের ১৩ (১) ধারা মোতাবেক কর্তৃপক্ষ নির্দেশে বন্ধ ছিল। আর বাকি ২৫টি কারখানায় দেওয়া হয় সাধারণ ছুটি।

পিপলনিউজ/আরইউ

অর্থনীতি বিভাগের অন্যান্য খবর

Follow Us

প্রকাশক ও সম্পাদক
জাহিদুল ইসলাম
বার্তা সম্পাদক
সোহেলী চৌধুরী লিন্ডা

© 2024 সর্বস্বত্ব সংরক্ষিত || peoplenewsbd.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম পদত্যাগের ঘোষণা দিলেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান শিরোনাম খামেনির ওপর হামলা চালাতে পারে ইসরায়েল শিরোনাম পাকিস্তানের সঙ্গে ড্র করে সাফে টিকে রইল বাংলাদেশ শিরোনাম হাজারীবাগে ভবন নির্মাণে ৫ লাখ টাকা চাঁদা দাবি, গ্রেপ্তার ১ শিরোনাম ধর্ষণ মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামী বাবু গ্রেপ্তার শিরোনাম ট্রাফিক আইন লঙ্ঘনে ডিএমপির ১২৬৩ মামলা, জরিমানা প্রায় ৫১ লাখ টাকা