ঢাকা, বাংলাদেশ ২০ অক্টোবর, ২০২৪

আশুলিয়ায় শ্রমিকদের সড়ক অবরোধ, আজ বন্ধ অর্ধশতাধিক কারখানা

Publish : 05:40 AM, 25 September 2024.
আশুলিয়ায় শ্রমিকদের সড়ক অবরোধ, আজ বন্ধ অর্ধশতাধিক কারখানা
সংগৃহীত
নিজস্ব প্রতিবেদক :

ঢাকার সাভারের আশুলিয়ায় কারখানা চালু ও বকেয়া বেতনের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকেরা। 

সোমবার (২৩ সেপ্টেম্বর) সকালে অবদুল্লাহপুর–বাইপাইল সড়কের নরসিংহপুর এলাকায় এ কর্মসূচি শুরু করেন জেনারেশন নেক্সট গার্মেন্টসের শ্রমিকেরা। এক ঘণ্টা পর সেনাবাহিনী ও পুলিশ সদস্যরা তাদের সড়ক থেকে সরিয়ে দেন।

এদিকে রবিবার (২২ সেপ্টেম্বর) আশুলিয়ার বিভিন্ন তৈরি পোশাক কারখানায় ন্যূনতম মজুরি ২৫ হাজার টাকা, হাজিরা, টিফিন, নাইট বিল বৃদ্ধির বাস্তবায়ন ও কারখানা কর্তৃপক্ষের কাছ থেকে ঘোষণাসহ নানা দাবিতে শ্রমিকেরা বিক্ষোভ করেন। এ ঘটনার পরিপ্রেক্ষিতে সোমবার শ্রম আইন ২০০৬–এর ১৩(১) ধারায় অনির্দিষ্টকালের জন্য ৪৩টি কারখানা বন্ধ ঘোষণা করেছে মালিকপক্ষ। এ বিষয়ে নোটিশ কারখানার মূল ফটকের সামনে টানিয়ে দেওয়া হয়েছে। এ ছাড়া আটটি কারখানা সাধারণ ছুটি রয়েছে।

আশুলিয়ার নরসিংহপুর এলাকার হা-মীম গ্রুপের কারখানার ফটকে ২২ সেপ্টেম্বর তারিখ উল্লেখ করে টানানো বন্ধের নোটিশে বলা হয়েছে, আশুলিয়া শিল্প অঞ্চলের বর্তমান সহিংসতা ও অস্বিতিশীল পরিস্থিতি বিবেচনায় শ্রমিক, কর্মকর্তা ও কর্মচারীদের সার্বিক নিরাপত্তার স্বার্থে বাংলাদেশ শ্রম আইন ২০০৬–এর ধারা ১৩(১) অনুসারে সোমবার থেকে দ্যাটস স্পোর্টস ওয়ার লিমিটেড, অ্যাপারেল গ্যালারি, রিফাত গার্মেন্টস, এক্সপ্রেস ওয়াশিং অ্যান্ড ডাইং, আর্টিস্টিক ডিজাইন, নেক্সট কালেকশন লিমিটেড কারখানাগুলো অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হলো।

আশুলিয়া শিল্পাঞ্চল পুলিশ-১–এর কর্মকর্তারা জানান, তাদের অধীন সাভার, আশুলিয়া ও ধামরাইয়ে তৈরি পোশাক, ওষুধ, সিরামিক, প্লাস্টিক, চামড়াজাত পণ্য প্রস্তুতসহ বিভিন্ন ধরনের শিল্পকারখানা রয়েছে এক হাজার ৮৬৩টি। এসব কারখানার মধ্যে সোমবার ৪৩টি কারখানা শ্রম আইন ২০০৬–এর ১৩(১) ধারায় বন্ধ রয়েছে। এ ছাড়া আটটি কারখানায় সাধারণ ছুটি রয়েছে।

জেনারেশন নেক্সট গার্মেন্টসের এক শ্রমিক অভিযোগ করেন, গত দুই মাসের বেতন বকেয়া। ১৫ সেপ্টেম্বর বেতন দেওয়ার কথা ছিল; কিন্তু দেয়নি। বাসাভাড়া দিতে পারতেছি না। কারখানায় আমরা কোনো ভাঙচুর করিনি। অন্য কারখানার লোকজন হামলা করছিলেন। এখন কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখছে। আমরা চাই আমাদের বেতন দিক, কারখানা খুলে দিক।

আশুলিয়ার শিল্প পুলিশ-১–এর পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ সারোয়ার আলম বলেন, আমাদের অধীন সাভার, আশুলিয়া ও ধামরাইয়ে মোট ৪৩টি কারখানা শ্রম আইনের ১৩(১) ধারায় বন্ধ রয়েছে। এ ছাড়া আটটি কারখানা সাধারণ ছুটি রয়েছে। এর মধ্যে অধিকাংশই আশুলিয়ার তৈরি পোশাক কারখানা। সকালে জেনারেশন নেক্সট গার্মেন্টসের শ্রমিকেরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করলে তাদের বুঝিয়ে সড়কে থেকে সরিয়ে দেওয়া হয়েছে। কিছু কারখানার শ্রমিকেরা তাদের দাবি বাস্তবায়নের বিষয় নিয়ে কারখানা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করছেন।

এদিকে আজ দুপুরে তৈরি পোশাকশিল্পের মালিকদের সংগঠন বিজিএমইএ থেকে জানানো হয়, সাভারের আশুলিয়ায় ২৭২টি পোশাক কারখানার মধ্যে নাসা, নিওএইজ, অনন্ত, হা-মীম, এনভয়, দেবোনিয়ার গ্রুপের কারখানাসহ মোট ২৭টি কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ রয়েছে। এ ছাড়া সবেতন ছুটি কিংবা শ্রমিকেরা কারখানায় উপস্থিত হয়ে কাজ বন্ধ রেখেছেন অথবা শ্রমিকেরা চলে গেছেন—এমন কারখানার সংখ্যা ১২টি। আগস্ট মাসের বেতন পরিশোধ করেছে ২৬৭টি এবং বেতন পরিশোধ করেনি পাঁচটি কারখানার মালিক।

এদিকে গাজীপুরে হাজিরা বোনাস বৃদ্ধিসহ ১২ দফা দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেছেন শ্রমিকরা। সোমবার সকাল থেকে সদর উপজেলার বাঘের বাজার এলাকার গোল্ডেন রিফিট গার্মেন্টসের কয়েকশ শ্রমিক বিক্ষোভ করেন।

স্থানীয়রা জানান, সকালে শ্রমিকরা ১২ দফা জানিয়ে কারখানার ভেতরে অবস্থান নেন। পরে কারখানা কর্তৃপক্ষ তাদের দাবির বিষয়ে কোনো সিদ্ধান্ত না জানালে তারা মহাসড়ক অবরোধ করেন। এক পর্যায়ে কারখানা কর্তৃপক্ষ হাজিরা বোনাস, টিফিন বিল, নাইট বিলসহ আট দাবি মেনে নেয়। বাকি চার দফা মেনে না নেওয়ায় তারা মহাসড়ক থেকে সরেননি।

গাজীপুর ইন্ডাস্ট্রিয়াল পুলিশের বাঘের বাজার জোনের পরিদর্শক সুমন মিয়া জানান, সকাল থেকে শ্রমিকরা মহাসড়কে আন্দোলন করছেন। এতে চান্দনা চৌরাস্তা থেকে মাওনা পর্যন্ত তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। কারখানা কর্তৃপক্ষ ও শ্রমিকদের সঙ্গে আলোচনা ব্যবস্থা করা হয়েছে। দ্রুত সমস্যার সমাধানের চেষ্টা চলছে।

পিপলনিউজ/আরইউ

অর্থনীতি বিভাগের অন্যান্য খবর

Follow Us

প্রকাশক ও সম্পাদক
জাহিদুল ইসলাম
বার্তা সম্পাদক
সোহেলী চৌধুরী লিন্ডা

© 2024 সর্বস্বত্ব সংরক্ষিত || peoplenewsbd.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম পদত্যাগের ঘোষণা দিলেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান শিরোনাম খামেনির ওপর হামলা চালাতে পারে ইসরায়েল শিরোনাম পাকিস্তানের সঙ্গে ড্র করে সাফে টিকে রইল বাংলাদেশ শিরোনাম হাজারীবাগে ভবন নির্মাণে ৫ লাখ টাকা চাঁদা দাবি, গ্রেপ্তার ১ শিরোনাম ধর্ষণ মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামী বাবু গ্রেপ্তার শিরোনাম ট্রাফিক আইন লঙ্ঘনে ডিএমপির ১২৬৩ মামলা, জরিমানা প্রায় ৫১ লাখ টাকা