ঢাকা, বাংলাদেশ ২০ অক্টোবর, ২০২৪

ঢাকা ও চট্টগ্রাম মেডিক্যালসহ একাধিক শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্র রাজনীতি নিষিদ্ধ

Publish : 10:49 AM, 07 September 2024.
ঢাকা ও চট্টগ্রাম মেডিক্যালসহ একাধিক শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্র রাজনীতি নিষিদ্ধ
ঢাকা মেডিক্যাল কলেজ ও হাসপাতাল, ফাইল ছবি
পিপলনিউজ ডেস্ক :

ঢাকা ও চট্টগ্রাম মেডিক্যাল কলেজসহ দেশের একাধিক শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্র রাজনীতি নিষিদ্ধ করা হয়েছে। আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের পতনের পর এমন সিদ্ধান্ত এল।

জানা যায়, শনিবার (১০ আগস্ট) ঢামেকের একাডেমিক কাউন্সিলের সভায় প্রতিষ্ঠানটিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত হয়েছে বলে উপাধ্যক্ষ ডা. দেবেশ চন্দ্র তালুকদার জানান।

এ ছাড়া ভবিষ্যতে রাজনীতির সঙ্গে এই মেডিক্যাল কলেজের কোনো শিক্ষার্থীর কোনো সংশ্লিষ্টতার খোঁজ মিললে তার বিরুদ্ধে তাৎক্ষণিক শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

উপাধ্যক্ষ ডা. দেবেশ চন্দ্র তালুকদার বলেন, পরীক্ষা নেওয়ায় আমি মিটিংয়ে ছিলাম না। তবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জেনেছি। প্রিন্সিপাল স্যার জানিয়েছেন, সাধারণ শিক্ষার্থীদের দাবি ছিল ক্যাম্পাসে ছাত্র রাজনীতি নিষিদ্ধ করার। সেজন্য এই সিদ্ধান্ত।

অধ্যাপক ডা. মো. শফিকুল আলম চৌধুরীর সই করা এক অফিস আদেশে বলা হয়, ঢাকা মেডিক্যাল কলেজ ক্যাম্পাস, শহীদ ডা. ফজলে রাব্বি ছাত্রাবাস এবং ডা. আলীম চৌধুরী ছাত্রীবাসে সকল প্রকার ছাত্র রাজনীতি (ছাত্রলীগ, ছাত্রদল, ছাত্রশিবির, অন্যান্য এবং নতুনভাবে গঠিত কোনো ছাত্র সংগঠন) স্থায়ীভাবে নিষিদ্ধ থাকবে মর্মে সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

এতে আরো বলা হয়েছে, ভবিষ্যতে কোনো শিক্ষার্থীকে ক্যাম্পাসে ও হোস্টেলে প্রকাশ্যে বা গোপনে পুনরায় ছাত্ররাজনীতি আনয়ন, চর্চা, রাজনৈতিক কর্মসূচি পালন ও তাতে অন্যদের আহ্বান এবং তাদের সমর্থনমূলক কর্মকাণ্ডে প্রচার-প্রচারণায় সংশ্লিষ্টতা পাওয়া গেলে, তার বিরুদ্ধে ক্যাম্পাস ও হোস্টেল থেকে তাৎক্ষণিক শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

একাডেমিক কাউন্সিলের ওই সভায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন নিহতদের আত্মার মাগফেরাত কামনা করা হয়। এবং আন্দোলনে আহত শিক্ষার্থীদের সচিকিৎসা নিশ্চিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিকে শনিবারই চমেক অধ্যক্ষ অধ্যাপক ডা. সাহেনা আক্তার স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে চমেকে সব ধরনের রাজনীতি স্থায়ীভাবে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে বলে জানানো হয়।

চমেকের বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২১ সালের ৩ মার্চ একাডেমিক কাউন্সিলের সভার সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত অনুযায়ী কলেজ ক্যাম্পাসে সুষ্ঠু ও সুশৃঙ্খল পরিবেশ বজায় রাখার লক্ষ্যে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত মেডিক্যাল কলেজ ও সংশ্লিষ্ট এলাকায় সকল প্রকার সভা-সমাবেশ, মিছিল, স্লোগান ইত্যাদি সম্পূর্ণরূপে নিষিদ্ধ হয়েছিল। এর সঙ্গে ১০ আগস্ট অনুষ্ঠিত জরুরি সভার সিদ্ধান্ত অনুযায়ী মেডিক্যাল কলেজের শিক্ষার্থী ও শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের সব ধরনের রাজনৈতিক ও অন্যান্য সংগঠনের কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ততা নিষিদ্ধ করা হলো।

এ আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে চট্টগ্রাম মেডিক্যাল কলেজের বিধান অনুযায়ী শাস্তি প্রদান করা হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

অন্যদিকে স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ ক্যাম্পাস ও হলে ছাত্র রাজনীতি নিষিদ্ধ করা হয়েছে। শনিবার এই মেডিক্যাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো. শাহাদাত হোসেনের সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। দুপুরে একাডেমিক কাউন্সিলের বৈঠকে সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত হয়।

এ ছাড়া নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ছাত্র ও শিক্ষক রাজনীতি নিষিদ্ধ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। শুক্রবার বিকালে বিশ্ববিদ্যালয় রিজেন্ট বোর্ডের একটি বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। এ ছাড়া একই বৈঠকে রবিবার (১১ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল খুলে দেওয়া, সোমবার থেকে অনলাইনে ক্লাস শুরু এবং ২৫ আগস্ট থেকে সশরীর ক্লাস শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিকে শিক্ষার্থীদের দাবি অনুযায়ী পদত্যাগ করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, পাঁচটি আবাসিক হলের প্রভোস্টসহ নয়জন। শুক্রবার তারা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও রেজিস্ট্রার বরাবর তাদের পদত্যাগপত্র জমা দেন। জানতে চাইলে রেজিস্ট্রার মো. জসীম উদ্দিন পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, পদত্যাগপত্র গ্রহণ করে বিষয়টি উপাচার্যকে অবহিত করা হয়েছে।

পদত্যাগ করা কর্মকর্তারা হলেন প্রক্টর অধ্যাপক আনিসুজ্জামান, ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক অধ্যাপক বিপ্লব মল্লিক, ভাষাশহীদ আবদুস সালাম হলের প্রভোস্ট কাউসার হোসেন, বীর মুক্তিযোদ্ধা আবদুল মালেক উকিল হলের প্রভোস্ট রুহুল আমিন, হজরত বিবি খাদিজা হলের প্রভোস্ট মো. রফিকুল ইসলাম, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট অবন্তী বড়ুয়া, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রভোস্ট মুহাম্মদ মহিনুজ্জামান, আইকিউএসির পরিচালক অধ্যাপক ফিরোজ আহমেদ ও অতিরিক্ত পরিচালক মোহাইমেনুল ইসলাম।

গত বুধবার উপাচার্য, সহ-উপাচার্য, ট্রেজারার, রেজিস্ট্রার, প্রক্টরসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে থাকা কর্মকর্তা এবং প্রভোস্টদের ৪৮ ঘণ্টার মধ্যে পদত্যাগ দাবি করে বিবৃতি দেন আন্দোলনকারীরা।

পিপলনিউজ/আরইউ

শিক্ষা বিভাগের অন্যান্য খবর

Follow Us

প্রকাশক ও সম্পাদক
জাহিদুল ইসলাম
বার্তা সম্পাদক
সোহেলী চৌধুরী লিন্ডা

© 2024 সর্বস্বত্ব সংরক্ষিত || peoplenewsbd.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম পদত্যাগের ঘোষণা দিলেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান শিরোনাম খামেনির ওপর হামলা চালাতে পারে ইসরায়েল শিরোনাম পাকিস্তানের সঙ্গে ড্র করে সাফে টিকে রইল বাংলাদেশ শিরোনাম হাজারীবাগে ভবন নির্মাণে ৫ লাখ টাকা চাঁদা দাবি, গ্রেপ্তার ১ শিরোনাম ধর্ষণ মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামী বাবু গ্রেপ্তার শিরোনাম ট্রাফিক আইন লঙ্ঘনে ডিএমপির ১২৬৩ মামলা, জরিমানা প্রায় ৫১ লাখ টাকা