ঢাকা, বাংলাদেশ ২০ অক্টোবর, ২০২৪

হামাস প্রধান ইয়াহিয়া সিনওয়ার নিহত

Publish : 02:02 AM, 20 October 2024.
হামাস প্রধান ইয়াহিয়া সিনওয়ার নিহত
ফাইল ছবি
আন্তর্জাতিক ডেস্ক :

ইসমাইল হানিয়ার মৃত্যুর পর আরেকটি বড় হোঁচট খেল ফিলিস্তিনের মুক্তিকামী সশস্ত্র সংগঠন হামাস। ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজ নিশ্চিত করেছেন, হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ার নিহত হয়েছেন। সিনওয়ারের মৃত্যুর খবর বিভিন্ন মিত্র দেশের পররাষ্ট্রমন্ত্রীদের কাছেও পাঠিয়েছেন কাটজ।

সিনওয়ারকে গত বছরের ৭ অক্টোবরের ‘গণহত্যা ও নৃশংসতার’ মূল পরিকল্পনাকারী হিসেবে বর্ণনা করে ইরায়েলি পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, বুধবার (১৬ অক্টোবর) সেনারা তাকে হত্যা করেছে।

তিনি বলেন, এটি ইসরায়েলের জন্য একটি উল্লেখযোগ্য সামরিক ও নৈতিক অর্জন। একইসঙ্গে ইরানের নেতৃত্বে ইসলামের যে উগ্রপন্থা, তার বিপক্ষে মুক্ত বিশ্বের বিজয়।

সিনওয়ারের মৃত্যুতে হামাসের হাতে আটক অবশিষ্ট জিম্মিদের মুক্তির সম্ভাব্নাও তৈরি হয়েছে বলে মনে করেন ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী।

সিনওয়ারকে হত্যার খবর ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীও (আইডিএফ) নিশ্চিত করে বলেছে, এক বছর ধরে লেগে থাকার পর সেনারা দক্ষিণ গাজায় অভিযান চালিয়ে হামাস নেতাকে হত্যা করতে সক্ষম হয়।

এক বার্তায় আইডিএফ বলেছে, গত এক বছর গাজার নিরীহ বেসামরিক মানুষের আড়ালে এবং হামাসের তৈরি সুড়ঙ্গের ভেতরে-বাইরে আত্মগোপনে থাকা সিনওয়ারকে অবশেষে নির্মূল করা গেছে।

আইডিএফ বলেছে, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে হামাসের শীর্ষ নেতাদের অবস্থান শনাক্তের পর ইসরায়েলি সেনারা দক্ষিণ গাজায় অভিযান চালায়। আইডিএফের ৮২৮ ব্রিগেডের সেনারা সেখানে তিনজনের অবস্থান শনাক্ত এবং তাদেরকে হত্যা করে। পরে তাদের একজন সিনওয়ার বলে নিশ্চিত হওয়া যায়।

এদিকে সিনওয়ারকে হত্যার ঘোষণায় ইসরায়েলকে অভিনন্দন জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি এই হত্যাকাণ্ডকে ইসরায়েলের জন্য স্বস্তিদায়ক বলে উল্লেখ করেছেন।

একইসঙ্গে সিনওয়ারের হত্যাকাণ্ড চলমান গাজা যুদ্ধের অবসানের দিকে একটি পদক্ষেপ বলেও অভিহিত করেছেন তিনি। শুক্রবার (১৮ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, ইসরায়েল সিনওয়ারের সঙ্গে হিসাব মিটিয়েছে, কিন্তু যুদ্ধ এখনো শেষ হয়নি। হামাস আর গাজা শাসন করবে না বলেও মন্তব্য করেছেন তিনি।

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস সিনওয়ারের মৃত্যুতে স্বস্তি প্রকাশ করে বলেছেন, অবশেষে গাজার যুদ্ধ শেষ করার সুযোগ এসেছে।

জার্মানির পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক এক বিবৃতিতে সিনওয়ারকে খুনি ও সন্ত্রাসী বলে উল্লেখ করেছেন। হামাস নেতা সিনওয়ারকে হত্যার ঘটনার পর গাজায় হামাসের হাতে বন্দি সব জিম্মিকে মুক্তি দেওয়ার আহ্বান জানিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে ম্যাক্রোঁ বলেন, গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলার মূল নায়ক ছিলেন ইয়াহিয়া সিনওয়ার।

যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী জন হিলি বলেছেন, আমি সিনওয়ারের মতো একজন সন্ত্রাসী নেতার মৃত্যুতে শোক করবো না, যিনি ৭ অক্টোবরের সন্ত্রাসী হামলার জন্য দায়ী ছিলেন। 

ন্যাটো প্রধান মার্ক রুট ব্রাসেলসে সংবাদ সম্মেলনে বলেন, যদি তিনি মারা যান তবে আমি ব্যক্তিগতভাবে তাকে মিস করবো না।

গতবছর ৭ অক্টোবরে ইসরায়েলে ঢুকে হামাস যোদ্ধাদের নজিরবিহীন হামলায় এক হাজার ২০০ ইসরায়েলি নিহত এবং আরো শত শতজন জিম্মি হওয়ার ঘটনার হোতা এই সিনওয়ারই ছিলেন বলে ধারণা করা হয়।

গাজায় চালানো সামরিক অভিযানে ইসরায়েলের এক নম্বর টার্গেট ছিলেন এই সিনওয়ার।

বিবিসি জানায়, গ্রাফিক কয়েকটি ছবিতে সিনওয়ারের মতো দেখতে একটি লাশ বাড়িঘরের ধ্বংসস্তুপের মধ্যে পড়ে থাকতে দেখা যায়।

ইসরায়েলের দুটো সম্প্রচারমাধ্যম কান এবং চ্যানেল ১২ ও ইসরায়েলি কর্মকর্তাদের বরাত দিয়ে জানিয়েছে, সিনওয়ার নিহত হয়েছেন। তবে কয়েকটি খবরে বলা হয়, সিনওয়ারের পরিচয় নিশ্চিত হতে একটি মৃতদেহের ডিএনএ পরীক্ষা করা হচ্ছে। ডিএনএ পরীক্ষার পরই সিনওয়ারের মৃত্যুর খবর নিশ্চিত করে ইসরায়েল।

সিনওয়ারের মৃত্যু ইসরায়েলের জন্য এক বিরাট সফলতা হিসেবে দেখা হচ্ছে। ২০১১ সালে সিনওয়ার বন্দিবিনিময় চুক্তির আওতায় ইসরায়েলের জেল থেকে ছাড়া পেয়েছিলেন। এরপর তিনি হামাসের কট্টরপন্থি এবং অত্যন্ত প্রভাবশালী নেতা হয়ে ওঠেন।

সিনওয়ার ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক পন্থায় সমস্যা সমাধান করা নয় বরং ইসরায়েলকে মোকাবেলায় সশস্ত্র সংঘাতের পথ বেছে নেন। গাজায় যুদ্ধ চলার বেশির ভাগ সময়েই সিনওয়ার ইসরায়েলি জিম্মিদের মানবঢাল বানিয়ে একটি সুড়ঙ্গ ঘিরে রেখে তাতে লুকিয়ে থেকেছেন বলে ধারণা করা হয়।

বিশেষ করে হামাস নেতা ইসমাইল হানিয়া নিহত হওয়ার পরিপ্রেক্ষিতে সিনওয়ার সর্বেসর্বা হয়ে ওঠার পর তার জন্য এই সুরক্ষা ব্যবস্থা নেওয়া হয়। 

পিপলনিউজ/আরইউ

আন্তর্জাতিক বিভাগের অন্যান্য খবর

Follow Us

প্রকাশক ও সম্পাদক
জাহিদুল ইসলাম
বার্তা সম্পাদক
সোহেলী চৌধুরী লিন্ডা

© 2024 সর্বস্বত্ব সংরক্ষিত || peoplenewsbd.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম পদত্যাগের ঘোষণা দিলেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান শিরোনাম খামেনির ওপর হামলা চালাতে পারে ইসরায়েল শিরোনাম পাকিস্তানের সঙ্গে ড্র করে সাফে টিকে রইল বাংলাদেশ শিরোনাম হাজারীবাগে ভবন নির্মাণে ৫ লাখ টাকা চাঁদা দাবি, গ্রেপ্তার ১ শিরোনাম ধর্ষণ মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামী বাবু গ্রেপ্তার শিরোনাম ট্রাফিক আইন লঙ্ঘনে ডিএমপির ১২৬৩ মামলা, জরিমানা প্রায় ৫১ লাখ টাকা