ঢাকা, বাংলাদেশ ২০ অক্টোবর, ২০২৪

বেনিয়ামিন নেতানিয়াহুর বাড়ি লক্ষ্য করে হিজবুল্লাহর ড্রোন হামলা

Publish : 12:16 PM, 20 October 2024.
বেনিয়ামিন নেতানিয়াহুর বাড়ি লক্ষ্য করে হিজবুল্লাহর ড্রোন হামলা
ফাইল ছবি
আন্তর্জাতিক ডেস্ক :

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর ব্যক্তিগত বাড়ি লক্ষ্য করে ড্রোন হামলা চালিয়েছে ইরানের সমর্থনপুষ্ট লেবাননি সশ্রস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ।

শনিবার (১৯ অক্টোবর) স্থানীয় সময় সকালে ইসরায়েলের মধ্যাঞ্চলের সমুদ্রতীরবর্তী শহর কেসেরিয়ায় ড্রোনটি বিস্ফোরিত হয়, জানিয়েছে ইসরায়েলি গণমাধ্যম।

ইসরায়েলের প্রধানমন্ত্রীর দপ্তর সংক্ষিপ্ত এক বিবৃতিতে বলেছে, নেতানিয়াহুর বাড়ি লক্ষ্য করে ড্রোনটি পাঠানো হয়েছিল। কিন্তু নেতানিয়াহু ও তার স্ত্রী তখন ওই বাড়িতে ছিলেন না এবং এ ঘটনায় কারো আহত হওয়ার খবর পাওয়া যায়নি। 

এর আগে দেশটির প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানায়, লেবানন থেকে ছোড়া ওই ড্রোন ‘একটি ভবনে আঘাত হেনেছে’।

কেসেরিয়ায় উচ্চবিত্তদের একটি শহর। শহরটি বিলাসবহুল বাড়ি ও রোমান আমলের ধ্বংসাবশেষ ও অ্যাম্ফিথিয়েটারের জন্য ব্যাপক পরিচিত।

নেতানিয়াহুর বাড়িতে সরাসরি ড্রোন আঘাত হেনেছে কিনা, তা তাৎক্ষণিকভাবে পরিষ্কার হয়নি।

এর আগে আইডিএফ জানিয়েছিল, শনিবার সকালে উপকূলীয় শহরটি লক্ষ্য করে তিনটি ড্রোন ছোড়া হয়। এর মধ্যে দুটি প্রতিহত করেছে তারা।

সামরিক বাহিনীটি জানায়, তারা ঘটনাটি খতিয়ে দেখছে। ইসরায়েলের সতর্ক ব্যবস্থার বেশ কয়েকটি ব্যর্থতার মধ্যে এটি একটি বলে মনে করা হচ্ছে।

ড্রোন হামলা ও বিস্ফোরণের আগে কেসেরিয়ায় সতর্কতামূলক কোনো সাইরেন বাজেনি। সামাজিক মাধ্যমে আসা ফুটেজে আকাশে অ্যাটাক হেলিকপ্টার দেখা গেলেও সেটি আরো উত্তর দিকে একটি ড্রোনকে ধ্বংস করার চেষ্টায় ছিল এমন ধারণা পাওয়া গেছে বলে টাইমস অব ইসরায়েল জানিয়েছে।

কেসেরিয়ায় এক বাসিন্দা চ্যানেল ১২-কে বলেন, আমরা আমাদের উপরে হেলিকপ্টারের শব্দ পাই, তখন মনে হয় কিছু একটি ঘটেছে কিন্তু কোনো সাইরেন না বাজায় আমরা উদ্বিগ্ন হইনি। কিন্তু হঠাৎ বড় ধরনের বিস্ফোরণের শব্দ শুনতে পাই আর আমরা বুঝতে পারছিলাম না এটি কোনো প্রতিরোধকারী ক্ষেপণাস্ত্র থেকে এসেছে না ড্রোনের আঘাতে ঘটেছে, কিন্তু এটি যে একটি সত্যি ঘটনা এবং কোনো পূর্বসতর্কতা ছাড়াই ঘটেছে তা পরিষ্কার ছিল। এটি খুব উদ্বেগজনক, ভাগ্যক্রমে সেখানে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

আরেক বাসিন্দা ওফেক মোর ওয়াইনেট নিউজ ডটকমকে জানান, তারা শব্দ শুনে উপরে ড্রোনের উপস্থিতি টের পেয়েছিলেন। তিনি বলেন, হঠাৎ আমরা একটি গুঞ্জন ধ্বনি শুনতে পাই, কী হচ্ছে পরিষ্কার ছিল না আর তারপরই বিশাল একটি বিস্ফোরণ ঘটে। অত্যন্ত শক্তিশালী বিস্ফোরণ। আমার বাড়ি থেকে হাঁটা দূরত্বে এটি ঘটে। আমরা সেখানে যাই আরো খুব দ্রুত বুঝতে পারি কী ঘটেছে।

সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা ফুটেজে দেখা যায়, ড্রোনটির পেছনে ইসরায়েলি সামরিক বাহিনীর অ্যাটাক হেলিকপ্টার ও যুদ্ধবিমান ছুটছে। কিন্তু ড্রোনটি মুহূর্তের মধ্যেই নেতানিয়াহুর বাসভবনে আঘাত হানে। এ সময় সেখানে প্রচুর ধোঁয়া উড়তে দেখা যায়। প্রচণ্ড বিস্ফোরণে কেঁপে ওঠে আশপাশের এলাকা।

ইসরায়েলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েলের প্রতিবেদনে বলা হয়েছে, একই সময়ে তেল আবিবের উত্তরে গিলিলোতে সতর্কতামূলক সাইরেন বাজানো হয়েছে। ওই এলাকায় ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদ ও আইডিএফের প্রধান গোয়েন্দা কার্যালয় রয়েছে। সাইরেন বাজানো হলেও ইসরায়েলি হোম ফ্রন্ট কমান্ডের অ্যাপ কিংবা অন্যান্য প্ল্যাটফর্মে সতর্ক সংকেত দেওয়া হয়নি।

ড্রোন হামলার পাশাপাশি হিজবুল্লাহ শুক্রবার রাতে এবং শনিবার সকালে উত্তর ইসরায়েলের একাধিক শহরে শত শত রকেট ছুড়েছে। ইসরায়েলের সেনাবাহিনী বলেছে, শনিবার লেবানন থেকে ইসরায়েলে অন্তত ১১৫টি প্রোজেক্টাইল ছোড়া হয়েছে। 

ফরাসি বার্তা সংস্থা এএফপি বলছে, উত্তর ইসরায়েল লক্ষ্য করে শতাধিক প্রোজেক্টাইল নিক্ষেপ করেছে হিজবুল্লাহ। নিয়মিত বিরতিতে অঞ্চলজুড়ে সাইরেন বাজানো হয়েছে। শনিবার ইসরায়েলি সেনাবাহিনীর প্রকাশিত একাধিক বিবৃতির ভিত্তিতে ক্ষেপণাস্ত্রের সংখ্যা নিশ্চিত হয়েছে এএফপি।

কাতার-ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিনিধি নূর ওদেহ বলেছেন, নেতানিয়াহুর বাসভবনে ড্রোন হামলার বিষয়ে খুব বেশি তথ্য পাওয়া যায়নি। তবে ইসরায়েলি প্রধানমন্ত্রীর বাসভবনে ড্রোন হামলার তথ্য নিশ্চিত হওয়া গেছে। তিনি বলেন, নেতানিয়াহুর বাসভবন এমন একটি এলাকায় অবস্থিত, যেখানে ব্যাপক শক্তিশালী নিরাপত্তা ব্যবস্থা রয়েছে।

প্রায় দুর্ভেদ্য এই নিরাপত্তা ব্যবস্থাকে কীভাবে ফাঁকি দিয়ে হিজবুল্লাহর ড্রোন নেতানিয়াহুর বাসভবনে আঘাত হানল, তা ইসরায়েলি বাহিনী ব্যাপক উদ্বিগ্ন করে তুলেছে। নূর ওদেহ বলেন, লেবানন সীমান্ত থেকে ইসরায়েলি ভূখণ্ডের প্রায় ৭০ কিলোমিটার পর্যন্ত উড়ে গেছে ড্রোনটি। পুরো সময়ে ড্রোনটি শনাক্ত করতে পারেনি ইসরায়েলি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা। একেবারে যেখানে আঘাত করার উদ্দেশে হিজবুল্লাহ ড্রোনটি ছুড়েছিল, সেখানেই আঘাত হেনেছে। এই ঘটনা ইসরায়েলে এবং ইসরায়েলি নিরাপত্তা বাহিনীতে ব্যাপক উদ্বেগ তৈরি করেছে।

নূর ওদেহ বলেন, নেতানিয়াহুর বাসভবনে ড্রোন হামলা চালানোর জন্য লেবানন থেকে রকেটের বিশাল বহর ব্যবহার করা হয়েছে। তিনি বলেন, গ্যালিলি ও হাইফা শহরসহ উত্তর ইসরায়েলজুড়ে সাইরেন বাজানো হয়েছে।

উত্তর ইসরায়েলের বৃহত্তম শহর হাইফা। কৌশলগত বন্দরনগরী হিসেবেও দেখা হয় এই শহরটিকে। যেখানে প্রায় তিন লাখ মানুষের বসবাস এবং দেশটির নৌবাহিনীর সদর দপ্তর রয়েছে। ওদেহ বলেন, আমরা সিজারিয়ায় ইসরায়েলি প্রধানমন্ত্রীর বাসভবনে একটি ড্রোন আঘাত হানতে সফল হয়েছে বলে নিশ্চিত হওয়ার পরপরই সাইরেন বাজানো বন্ধ হয়ে যায়।

ইরান-সমর্থিত লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর সঙ্গে সরাসরি সংঘাত শুরু হওয়ার পর এখন পর্যন্ত ইসরায়েলে সবচেয়ে বড় ঘটনা হিসেবে দেখা হচ্ছে নেতানিয়াহুর বাসভবনে এই হামলাকে। ইসরায়েলি সৈন্যদের বিরুদ্ধে লড়াইয়ে হিজবুল্লাহ নতুন ধাপে প্রবেশ করার তথ্য জানানোর একদিন পর এই হামলার ঘটনা ঘটেছে।

একদিন আগে হিজবুল্লাহর এক বিবৃতিতে বলা হয়েছে, ইসরায়েলের সঙ্গে সংঘাতে নতুন ধাঁচের অস্ত্র মোতায়েন করেছে হিজবুল্লাহ। গোষ্ঠীটির অপারেশন রুম থেকে দেওয়া ওই বিবৃতিতে বলা হয়, হিজবুল্লাহর যোদ্ধারা প্রথমবারের মতো নির্ভুল নিশানায় আঘাত হানতে সক্ষম নতুন ধরনের ক্ষেপণাস্ত্র ও বিস্ফোরক বোঝাই ড্রোন ব্যবহার করেছেন।

ইতোমধ্যে লেবানন কর্তৃপক্ষ বলেছে, শনিবার বৈরুতের উত্তরে জুনিয়েহ এলাকায় ইসরায়েলি বাহিনীর হামলায় দুজন নিহত হয়েছেন। গত বছর ইসরায়েল ও লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর মধ্যে উত্তেজনা শুরু হওয়ার পর এটি ওই এলাকায় হওয়া প্রথম হামলার ঘটনা।

লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, জুনিয়েহতে একটি গাড়ির ওপর ‘ইসরায়েলি শত্রুপক্ষের হামলা’ হয়েছে। লেবাননের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়, দেশের উত্তরাঞ্চলকে রাজধানীর সঙ্গে সংযোগকারী গুরুত্বপূর্ণ একটি মহাসড়কে এ হামলা হয়।

বেশ কিছুদিন ধরেই হিজবুল্লাহর সঙ্গে চলছে ইসরায়েলের সংঘাত। গত মাসে লেবানন সীমান্তে স্থল অভিযান শুরু করেছে ইসরায়েল।

শুক্রবার ইসরায়েলি সেনাবাহিনী দাবি করে, বিমান হামলা চালিয়ে হিজবুল্লাহর আঞ্চলিক পরিচালনা কেন্দ্র ধ্বংস করে দিয়েছে তারা।

হিজবুল্লাহও বলেছে, তারা ইসরায়েলের হাইফা ও এর উত্তরের শহরগুলো লক্ষ্য করে কয়েকটি রকেট হামলা চালিয়েছে।

পরে সশস্ত্র গোষ্ঠীটি জানায়, ইসরায়েলের মধ্যাঞ্চলের হাদেরা শহরের পূর্বে একটি আকাশ প্রতিরক্ষা ঘাঁটিতে বিস্ফোরকবাহী ড্রোন হামলা চালিয়েছে তারা।

পিপলনিউজ/আরইউ

আন্তর্জাতিক বিভাগের অন্যান্য খবর

Follow Us

প্রকাশক ও সম্পাদক
জাহিদুল ইসলাম
বার্তা সম্পাদক
সোহেলী চৌধুরী লিন্ডা

© 2024 সর্বস্বত্ব সংরক্ষিত || peoplenewsbd.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম পদত্যাগের ঘোষণা দিলেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান শিরোনাম খামেনির ওপর হামলা চালাতে পারে ইসরায়েল শিরোনাম পাকিস্তানের সঙ্গে ড্র করে সাফে টিকে রইল বাংলাদেশ শিরোনাম হাজারীবাগে ভবন নির্মাণে ৫ লাখ টাকা চাঁদা দাবি, গ্রেপ্তার ১ শিরোনাম ধর্ষণ মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামী বাবু গ্রেপ্তার শিরোনাম ট্রাফিক আইন লঙ্ঘনে ডিএমপির ১২৬৩ মামলা, জরিমানা প্রায় ৫১ লাখ টাকা